মানবতাবিরোধী অপরাধ: সেই জোবায়ের মনিরের জামিন বাতিল

অনলাইন ডেস্ক

মানবতাবিরোধী অপরাধ: সেই জোবায়ের মনিরের জামিন বাতিল

মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি সুনামগঞ্জের শাল্লার দৌলতপুর গ্রামের জোবায়ের মনিরের জামিন বাতিল করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। জামিনের শর্ত ভঙ্গ করায় তার জামিন বাতিল করা হয়েছে।

একইসঙ্গে জোবায়ের মনিরকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

ট্রাইব্যুনালের দেওয়া শর্ত ভাঙার অভিযোগে রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রসিকিউটর জেয়াদ আল মালুমের আবেদনের শুনানি নিয়ে আজ রবিবার (৯ আগস্ট) এ আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

অসুস্থতার কারণে গত ফেব্রুয়ারিতে 'ঢাকা শহরে নিজ বাসায় অবস্থান করবেন, শহর ছেড়ে অন্য কোথাও যেতে পারবেন না'-এই শর্তে ট্রাইব্যুনাল থেকে জামিন পান জোবায়ের মনির। প্রসিকিউটর জেয়াদ আল মালুম জানান, আসামি জোবায়ের ট্রাইব্যুনালের দেওয়া শর্ত ভেঙে ঈদুল আজহার আগের দিন গ্রামের বাড়ি যান। ঈদের দিন পশু কোরবানি করেন। সেখানে তিনি (জোবায়ের মনির) দলবল নিয়ে মহড়া দিচ্ছেন। আমাদের সাক্ষীদের ভয়ভীতি দেখাচ্ছেন। এ কারণে তাঁর জামিন বাতিল চাওয়া হয়। 

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের জারি করা গ্রেপ্তারি পরোয়ানার ভিত্তিতে ২০১৮ সালের ১৯ ডিসেম্বর জোবায়ের মনির, জাকির হোসেন, তোতা মিয়া, সিদ্দিকুর রহমান, আবদুল জলিল ও আবদুর রশিদকে গ্রেপ্তার করে পুলিশ। ২০১৯ সালের ১৭ জুন জোবায়েরসহ ১১ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা মো. নুর হোসেন। তবে অসুস্থতার কারণে জোবায়ের মনিরকে শর্ত সাপেক্ষে জামিন দেন ট্রাইব্যুনাল

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য