শুক্রবার, ৫ জুন, ২০২০ | আপডেট ৪১ মিনিট আগে

জাতিসংঘে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান

ইউএনডিএস এর সংস্কার প্রক্রিয়া সকলের জন্যই একটি বিশেষ সুযোগ

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

 ইউএনডিএস এর সংস্কার প্রক্রিয়া সকলের জন্যই একটি বিশেষ সুযোগ

‘জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থার সংস্কার’ সম্পর্কিত সভায় বক্তব্য উপস্থাপন করছেন মুখসচিব নজিবুর রহমান। ছবি-এনআরবি নিউজ।

‘জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থা’ বা ইউএনডিএস (UN Development System- UNDS) এর চলমান সংস্কার প্রক্রিয়া স্বল্পোন্নত দেশ, ভূ-বেষ্টিত উন্নয়নশীল দেশ ও উন্নয়নশীল ক্ষুদ্র দ্বীপ-রাষ্ট্রসমূহ - সকলের জন্যই একটি বিশেষ সুযোগ- যা আমাদের উন্নয়নকে আরও এগিয়ে নিতে পারে”। নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ২৮ ফেব্রুয়ারি বুধবার ‘জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থার সংস্কার’ সংক্রান্ত চলমান সভায় অংশ নিয়ে এ অভিমত পোষণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব মো. নজিবুর রহমান।

উল্লেখ্য, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের উচ্চ পর্যায়ের এই সভা ২৭ ফেব্রুয়ারি শুরু হয়েছে, যা ১ মার্চ শেষ হচ্ছে।

এ সভায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ইকোসকের আমন্ত্রিত অতিথি হিসেবে “এজেন্ডা ২০৩০ বাস্তবায়নের সমর্থনে জাতিসংঘ উন্নয়ন ব্যবস্থার তহবিল কাঠামো পুনর্বিন্যস্তকরণ: একটি সন্নিবেশিত রূপগঠনের লক্ষ্যে’’(Revitalizing the UN Development System’s funding architecture in support of the 2030 Agenda implementation: Towards a Compact)” শীর্ষক একটি সেশনে প্যানেল বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য উপস্থাপন করেন।

শুরুতে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের তাৎপর্যপূর্ণ অগ্রগতির কথা উল্লেখ করেন এবং এই অগ্রগতিতে জাতিসংঘের সহায়ক ভূমিকার কথাও স্মরণ করেন।
এই সংস্থার অর্থায়ন বিষয়ে তিনি বলেন, “ইউএনডিএস এর অর্থায়ন অবশ্যই কোন দেশের জাতীয় উন্নয়ন ও উন্নয়ন কর্ম-কৌশলের সাথে একাত্ম হতে হবে, যাতে দেশটির উন্নয়ন ধারার নিজস্বতা প্রতিফলিত হয়। আর এসডিজি’র বাস্তবায়নই যেহেতু আমাদের লক্ষ্য, তাই ইউএনডিএস এর উন্নয়ন-অর্থায়ন রূপকল্পে এসডিজির তিনটি মাত্রার প্রতিটি ক্ষেত্রকেই সুষম গুরুত্বে বিবেচনা করা উচিত”।

মুখ্য সচিব উদ্বেগ প্রকাশ করে বলেন, “ইউএনডিএস এর দাতা দেশসমূহের নিঃশর্ত অর্থ সহায়তা অব্যাহতভাবে কমে যাওয়ায় এর দক্ষতা ও কার্যকারিতার উপর নেতিবাচক প্রভাব পড়েছে। তাই, দাতাদেরকে জটিল নিয়মাবদ্ধ আর্থিক সহায়তাসমূহ কমিয়ে অধিকতর নমনীয় তহবিল বিশেষ করে নিঃশর্ত অর্থ সহায়তা প্রদানে উৎসাহিত করা উচিত”।

ইউএনডিএস-এর নিঃশর্ত অর্থ সহায়তা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করার ক্ষেত্রে জাতিসংঘ মহাসচিবের সুপারিশের প্রতি মুখ্য সচিব সমর্থন ব্যক্ত করেন। 

উল্লেখ্য, ২০১৬ সাল থেকে ইউএনডিএস-এর সংস্কারের উপর কাজ চলছে। জাতিসংঘ সাধারণ পরিষদের অনুরোধে জাতিসংঘ মহাসচিব ২০১৭ সালের ডিসেম্বরে এ বিষয়ে বিস্তারিত সুপারিশমালা সম্বলিত একটি রিপোর্ট পেশ করেন। ইকোসকের ‘অপারেশনাল অ্যাক্টিভিটিস্ ফর দ্য ডেভোলপমেন্ট সেগমেন্টে’ মহাসচিবের এই সুপারিশসমূহের উপর চলতি বছরের শুরু থেকেই নিবিড় আলোচনা চলছে। চলমান এই সভা এরই অবিচ্ছেদ্য অংশ। টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ বাস্তবায়নের ক্ষেত্রে সদস্য রাষ্ট্রসমূহকে অধিকতর সহায়তা প্রদানের লক্ষে ইউএনডিএস-কে যুগোপযোগী  করা এবং এর চলমান সংস্কারকে এগিয়ে নিতেই এই উচ্চ পর্যায়ের সভার আয়োজন করেছে ইকোসক।
 

মন্তব্য