২ দিন পরেই মিলছে করোনার ভ্যাকসিন

অনলাইন ডেস্ক

মাত্র দুইদিন পরেই করোনা ভ্যাকসিন বাজারে আনার ঘোষণা দিয়েছে রাশিয়া। দেশটির পক্ষ থেকে দাবি করা হচ্ছে, করোনা থেকে মুক্তি দিতে সক্ষম তাদের তৈরি এই ভ্যাকসিন। তবে এদিকে এই ভ্যাকসিন নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংস্থাটির পক্ষ থেকে এরইমধ্যে রাশিয়াকে করোনা ভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনে আন্তর্জাতিক নির্দেশনা অনুসরণ করার আহ্বান জানানো হয়েছে।

উদ্বেগ এবং দুশ্চিন্তার কথা জানিয়েছে পশ্চিমা বিশ্ব।

এ মুহূর্তে বিশ্বে সবচেয়ে আশাবাদী খবর হতে পারে করোনার ভ্যাকসিন আবিষ্কার। ১২ আগস্ট বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন বাজারে আসছে বলে দাবি করছে রাশিয়া। ১২ জুলাই রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়, উদ্ভাবিত ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সফলভাবে শেষ করেছে তারা।

২২ জুলাই রুশ সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, তাদের ভ্যাকসিন প্রস্তুত।

শনিবার রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ১২ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে নিজেদের তৈরি ভ্যাকসিন নিবন্ধন করবে। তবে মানবদেহে এটা কতখানি নিরাপদ হবে-এ প্রশ্নটাই এখন বিশ্বব্যাপী খুব করে ঘুরপাক খাচ্ছে।

সবশেষ বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপে থাকা যে ছয়টি করোনা ভ্যাকসিনের কথা বলা হয়েছে সেগুলোর মধ্যে রুশ ভ্যাকসিন নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, হিউম্যান ট্রায়াল পর্ব জরুরি কিন্তু রাশিয়া তা করেনি। তৃতীয় পর্বের হিউম্যান ট্রায়ালের মধ্যে দিয়ে ভ্যাকসিন না গেলে তা ক্ষতিকর রূপ নিতে পারে। সংস্থার পক্ষ থেকে এরইমধ্যে রাশিয়াকে করোনা ভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনে আন্তর্জাতিক নির্দেশনা অনুসরণ করার আহ্বান জানানো হয়েছে।

শেষ বেলায় ভ্যাকসিন তৈরির দৌড়ে যোগ দেওয়া রাশিয়ার সবার আগে অনুমোদনের ঘোষণায় পশ্চিমা বিশ্বেও বাড়ছে উদ্বেগ ও দুশ্চিন্তা। ভ্যাকসিনের চূড়ান্ত ঘোষণা দেওয়ার জন্য তাড়াহুড়ো করা হচ্ছে এমন আশঙ্কার কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইউনিভার্সিটির গণস্বাস্থ্য আইন বিশেষজ্ঞ। এছাড়া দ্রুতগতীতে বৃহত্তর পরিসরে মানবদেহে প্রয়োগের ফল কী হতে পারে সে বিষয়ে উদ্বেগ থেকেই যাচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর