ঘুরে দাঁড়াচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প, অন্যগুলোর গতি মন্থর

নিজস্ব প্রতিবেদক

ঘুরে দাঁড়াতে শুরু করেছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত। তবে অর্থনীতির বাকিখাতগুলোর তুলনায় সে গতি মন্থর। কেননা করোনার শুরুর দিকে ব্যবসা বাণিজ্য বন্ধ থাকায় পুঁজি হারিয়ে নিঃস্ব অনেক উদ্যোক্তাই। যারা টিকে আছেন তারাও পুঁজির সংকটে। সরকার ঘোষিত প্রণোদনার অর্থ পেতেও নানা জটিলতা এসএমই উদ্যোক্তাদের।

বিশ্লেষকরা বলছেন, কর্মসংস্থান মুখী এই এসএমই খাতকে পুরোদমে সচল করতে সরকারের আরো নানামুখী উদ্যোগ জরুরি।

করোনা মহামারী অর্থনীতির সব খাতেই ধাক্কা দিয়েছে। তবে এ ধাক্কায় সবচেযে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতের উদ্যোক্তারা। কম পুঁজি, কম মুনাফা এবং বেশি ঝুঁকি নিয়ে কাজ করে বলে করোনার সময়ে এ খাতের উদ্যোক্তাদের অনেকেই টিকে থাকার লড়াইয়ে হেরে গেছেন, হয়েছেন নিঃস্ব।

তবে আশার কথা হলো করোনা বিপর্যয়ের মধ্যে যারা লড়াই করে টিকে আছেন, তাদের সুদিন ফিরতে শুরু করেছে। কোরবানির ঈদকে ঘিরেই চাঙা হতে শুরু করেছে অর্থনীতি। এজন্য ঘুরে দাঁড়াতে শুরু করেছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতও। তবে অর্থনীতির বাকি খাতগুলোর তুলনায় সে গতি মন্থর।

সরকার করোনাকালে অর্থনীতি সচল রাখতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে। এসএমই খাতের অবস্থা বিবেচনায় এ খাতের জন্য ২০ হাজার কোটি টাকার প্রণোদনা দিলেও সে ঋণ পাওয়া যাচ্ছে না নানা জটিলতায়।

বিশ্লেষকরা বলছেন, এসএমই খাতকে গুরুত্ব দিয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিলেই পুরোদমে ঘুরে দাঁড়াবে এ খাত, নিশ্চিত হবে কর্মসংস্থানও।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য