উত্তেজনার মধ্যেই অবশেষে বৈঠকে বসছে ভারত-নেপাল

উত্তেজনার মধ্যেই অবশেষে বৈঠকে বসছে ভারত-নেপাল

অনলাইন ডেস্ক

চীন-ভারত সম্পর্কে অবনতির সঙ্গে প্রতিবেশি দেশগুলোর সাথেও সম্পর্কে অবনতি হয়েছে ভারতের। নেপালের সীমান্তে রাস্তা তৈরিসহ নানা কর্মকাণ্ডে ভারত-নেপাল সম্পর্কেও ফাটল দরেছে বেশকিছুদিন ধরেই। ভারতের দাবি করা ভূখণ্ড নেপালের নতুন মানচিত্রে অন্তর্ভুক্ত করাসহ বেশ কিছু পদক্ষেপের কারণে দু-দেশের সম্পর্ক এখন তলানিতে। ভারতের দাবি, অতিরিক্ত চীন প্রীতি দেখাতে গিয়েই এসব করছে নেপাল।

 

এ অবস্থায় আগামী ১৭ আগস্ট দ্বিপাক্ষিক বৈঠকে বসতে চলেছে ভারত-নেপাল।

প্রায় নয় মাস পর নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে দু-দেশের প্রতিনিধিরা আলোচনার টেবিলে মুখোমুখি হতে চলেছেন। দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ের এই বৈঠকে ভারতের প্রতিনিধিত্ব করবেন নেপালে ভারতের রাষ্ট্রদূত বিনয় কাবাত্রা। আর নেপালের পক্ষ থেকে আলোচনায় যোগ দেবেন পররাষ্ট্র সচিব শংকর দাস বৈরাগী।


নেপাল প্রশাসন সূত্রে জানানো হয়েছে, নেপালের যে সমস্ত প্রকল্পে ভারত মূলধন বিনিয়োগ করেছে মূলত সেই সমস্ত বিষয়ে বৈঠকে পর্যালোচনা হবে। পাশাপাশি দু-দেশের সম্পর্কে যে ভাঙ্গন ধরেছে, তার সমাধান সূত্র খোঁজারও চেষ্টা করা হবে।

দুই পক্ষের সম্মতিতেই আগামী ১৭ আগস্ট আলোচনার জন্য নির্ধারিত হয়। নয়াদিল্লির পক্ষ থেকে ১৭ আগস্টের বৈঠকের বিষয়ে নিশ্চিত করা হয়েছে। আলোচনায় উন্নয়নমূলক প্রকল্প পর্যালোচনার উপর জোর দেওয়া হলেও সীমান্ত প্রসঙ্গ যে উঠবে, তা নিশ্চিত করে বলাই যায়।

সম্প্রতি ভারতের ভূখণ্ড দাবি করা কালাপানি, লিপুলেখ এবং লিম্পিয়াধাউরাকে অন্তর্ভুক্ত করে নিজেদের দাবি করে নতুন মানচিত্র তৈরি করে কেপি শর্মা অলির সরকার। নেপাল সংসদে তা পাসও হয়। সেই বিতর্কিত মানচিত্রটিই এবার জাতিসংঘ ও গুগলের কাছে পাঠানোর পরিকল্পনা করেছেন নেপালের প্রধানমন্ত্রী। যাতে গুগল সার্চে ওই তিন ভূখণ্ড নেপালের অংশ হিসেবে চিহ্নিত হয়। ভারতীয় ভূখণ্ডকে নেপালের মানচিত্রে অন্তর্ভুক্ত করা নিয়েই বিরোধের সূত্রপাত।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ