এ বছর হচ্ছে না বাংলাদেশের বিশ্বকাপ বাছাই ম্যাচ

অনলাইন ডেস্ক

 এ বছর হচ্ছে না বাংলাদেশের বিশ্বকাপ বাছাই ম্যাচ

ফের পিছিয়ে গেল এশিয়া অঞ্চলের কাতার ২০২২ বিশ্বকাপ ও এশিয়ান কাপ ২০২৩ বাছাইপর্বের ম্যাচ। আগামী ২০২১ সাল পর্যন্ত স্থগিত করা হয়েছে। ফলে ইতোমধ্যে প্রস্তুতি শুরু করা বাংলাদেশ ফুটবল দলকে আরও অপেক্ষায় থাকতে হবে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সম্মিলিতভাবে এই সিদ্ধান্ত নিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। অর্থাৎ এ বছর আর বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচ খেলতে মাঠে নামতে হচ্ছে না বাংলাদেশকে।

বুধবার (১২ আগস্ট) নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে এএফসি। বাছাইপর্বের ম্যাচগুলো মূলত চলতি বছরের অক্টোবর এবং নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

বিবৃতিতে আরও বলা হয়েছে, অংশগ্রহণকারী সকলের স্বাস্থ্য এবং সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে ফিফা এবং এএফসি এই অঞ্চলটির পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে এবং বাছাইয়ের ম্যাচগুলোর নতুন দিনক্ষণ নির্ধারণ করতে একসঙ্গে কাজ চালিয়ে যাবে। ২০২২ ফিফা বিশ্বকাপ এবং ২০২৩ এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বের পরবর্তী রাউন্ডের নতুন সূচির বিস্তারিত যথাযথ সময়ে ঘোষণা করা হবে।

যৌথ বাছাইপর্বকে সামনে রেখে বাংলাদেশ ইতোমধ্যে প্রশিক্ষণ ক্যাম্প শুরু করে দিয়েছিল। জেমি ডের শিষ্যদের হাতে রয়েছে চারটি ম্যাচ; দুটি অক্টোবরে এবং দুটি নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

চার ম্যাচে মাত্র এক পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের তলানিতে অবস্থান করছে বাংলাদেশ। আগামী ৮ অক্টোবর ঘরের মাঠে সিলেটে আফগানিস্তানের বিপক্ষে ফিরতে লেগে খেলতে নামার সূচি ছিল জামাল ভূঁইয়াদের। এরপর ১৩ অক্টোবর অ্যাওয়ে ম্যাচে কাতারের মুখোমুখি হওয়ার কথা ছিল। আর নভেম্বরে ভারত ও ওমানের বিপক্ষে বাছাইয়ের সবশেষ ম্যাচ দুটি নিজেদের মাটিতেই খেলার কথা ছিল লাল-সবুজ জার্সিধারীদের।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম

মন্তব্য