পিইসিতে অটো পাসের কোনো চিন্তা নেই : প্রতিমন্ত্রী

পিইসিতে অটো পাসের কোনো চিন্তা নেই : প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার ক্ষেত্রে অটো পাসের কোনো চিন্তা আপাতত সরকারের নেই বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. জাকির হোসেন।

তিনি বলেন, করোনা মহামারি শেষে সেপ্টেম্বরে স্কুল খুললে কেন্দ্রীয়ভাবে সীমিত পরিসরে স্কুলে স্কুলে ৫০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেয়ার চিন্তাভাবনা করছে সরকার। তবে এক্ষেত্রে অটো পাসের কোনো চিন্তা আপাতত নেই।  

বুধবার (১২ আগস্ট) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, আমাদেরতো পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা আছেই। পিইসি পরীক্ষা নিতে হলে পাঠদানের যে সময়টা আছে, সেই সময়টাতো আর পাচ্ছি না। আমরা যদি সেপ্টেম্বরের দিকে স্কুল খুলে দিতে পারতাম তাহলে শর্ট সিলেবাসে একটা পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা আমাদের ছিল। এখন যেহেতু সেপ্টেম্বরে স্কুল খুলতে পারব কিনা আমরাতো বলতে পারছি না।

অক্টোবর-নভেম্বরের দিকে স্কুল খুললে তখন প্রাথমিক সমাপনী পরীক্ষার বিষয়ে কী সিদ্ধান্ত নেয়া হবে- জানতে চাইলে জাকির হোসেন বলেন, আমরা মূল্যায়নের ভিত্তিতে স্কুলে স্কুলে পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা করছি এখন। তখন হয়তো ৫০ নম্বরের পরীক্ষা হবে। যদি সম্ভব হয় এমসিকিউ আমরা করতে পারি।

নভেম্বরের মধ্যে যদি স্কুল খোলা না যায় তখন কী হবে- এ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, তখন বিকল্প ব্যবস্থা করা হবে। আমাদের অটো পাসের কোনো চিন্তা নেই। তবে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মহোদয়ের ওখানে মাধ্যমিকের সচিব ও আমাদের সিনিয়র সচিব কথা বলেছেন। আলোচনা করেছেন যে, এই রকম (অটো পাস) কিছু করা যায় কিনা!

আমরা আগামী সপ্তাহে আমাদের পরিকল্পনাগুলো, তিনটি পরিকল্পনা প্রধানমন্ত্রীর কাছে পাঠাব। তিনি যেটা মূল্যায়ন করবেন, আমাদের সিদ্ধান্ত দেবেন- সেটাই আমরা বাস্তবায়ন করব। পরীক্ষা নেয়া হবে না বা হবে, এমন কোনো সিদ্ধান্ত নেই। ’

প্রতিমন্ত্রী বলেন, পরীক্ষা আমরা রাখব, কারণ পরীক্ষার কোনো বিকল্প নেই।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম