এবার সোনার দাম কমল ভরিপ্রতি ৩৫০০ টাকা

এবার সোনার দাম কমল ভরিপ্রতি ৩৫০০ টাকা

অনলাইন ডেস্ক

ছয় দিনের ব্যবধানে সোনার দাম ভরিপ্রতি ৩ হাজার ৫০০ টাকা কমিয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। সে হিসেবে আগামীকাল বৃহস্পতিবার থেকে ভালোমানের ২২ ক্যারেট সোনার দাম ভরিপ্রতি ৭৩ হাজার ৭১৫ টাকা হচ্ছে, এখন ৭৭ হাজার ২১৫ টাকা। সমপরিমাণ দাম বাড়ানো হয়েছে ২১, ১৮ ক্যারেট এবং সনাতন পদ্ধতির সোনার ভরিতে।

আজ বুধবার বাজুস এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়।

ব্যবসার গতি বাড়াতে আন্তর্জাতিক বাজারে দাম কমায় এ সিদ্ধান্ত হয়েছে বাজুসের সাধারণ সম্পাদক দ্বিলীপ কুমার আগরওয়ালা জানান। এর আগে গত ৬ আগস্ট সব ধরনের সোনার দাম ভরিতে বাড়ানো হয়েছিল ৪ হাজার ৪৩২ টাকা।

নতুন দাম অনুযায়ী ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৭০ হাজার ৫৬৬ টাকা হবে। আর এখন আছে ৭৪ হাজার ৬৬ টাকা, ১৮ ক্যারেটের ভরি নিতে লাগবে ৬১ হাজার ৩১৮ টাকা, যা এখন আছে ৬৫ হাজার ৩১৮ টাকা।

 

এ ছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম কমে প্রতি গ্রাম ৪ হাজার ৪১৫ টাকা করা হয়েছে। যা এখন আছে ৪ হাজার ৭১৫ টাকা। সে হিসেবে ভরিপ্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) দাম দাঁড়ায় ৫১ হাজার ৪৯৫ টাকা, যা এখন আছে ৫৪ হাজার ৯৯৫ টাকা। তবে রুপার দাম প্রতি ভরি ৯৩৩ টাকা অপরিবর্তিত থাকবে।

বাজুসের সাধারণ সম্পাদক দ্বিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত বিজ্ঞিপ্তিতে বলা হয়, বৈশ্বিক স্থবিরতা, ডলার ও তেলের দরপতন, আন্তর্জাতিক স্বর্ণ বাজারে নজির বিহীন উত্থান-পতন সত্ত্বেও দেশীয় স্বর্ণ বাজারের মন্দাভাব ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে প্রতিকূল পরিস্থিতিতেও বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সিদ্ধান্ত মোতাবেক বৃহস্পতিবার থেকে বাংলাদেশের বাজারে সোনা ও রূপার অলংকারের নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ২৩ জুলাই সব ধরনের স্বর্ণের ভরিতে ২৯১৫ টাকা করে দাম বাড়েছিল। ওই সময় দাম বেড়ে ২২ ক্যারেট সোনার দাম হয় ৭২৭৮৩ টাকা। ২১ ক্যাটে হয় যা আগে ছিল ৬৯৬৩৪ টাকা এবং ১৮ ক্যারেট ছিল ৬০ হাজার ৮৮৬ টাকা। সনাতন পদ্ধতির সোনার দাম ছিল যা আগে ছিল ৫০৫৬৩ টাকা।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল