শ্রীলংকার মন্ত্রীসভায় রাজাপাকসে পরিবারের চারজন

শ্রীলংকার মন্ত্রীসভায় রাজাপাকসে পরিবারের চারজন

অনলাইন ডেস্ক

মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার তিন দিনের মাথায় ৬৬ সদস্যের নতুন মন্ত্রীসভা গঠন করেছেন। বুধবার (১২ আগস্ট) দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে মন্ত্রিসভার অনুমোদন দেন। আর এই মন্ত্রীসভায়  রাজাপাকসে পরিবারের চারজন সদস্যের নাম রয়েছে।

কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

 

প্রতিবেদনে বলা হয়, মাহিন্দা রাজাপাকসের মন্ত্রীসভায় ২৬ জন মন্ত্রী ও ৪০ জন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। মন্ত্রীসভার তালিকায় রাজাপাকসে পরিবারের চারজনের মধ্যে তিন ভাই বড় বড় মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, একেক ভাইয়ের হাতে তুলে দিয়েছেন দু-তিনটি মন্ত্রণালয়ের দায়িত্ব। রাজনীতিতে নতুন পা রাখা ভাতিজারাও ঠাঁই পেয়েছেন মন্ত্রীসভায়।

জানা যায়, প্রেসিডেন্ট গোতাবায়া নিজের দখলে রেখেছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়। ভাই মাহিন্দাকে প্রধানমন্ত্রীর পাশাপাশি দিয়েছেন তিনটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। সেগুলো হল- অর্থ, নগর উন্নয়ন ও আবাসন এবং ধর্ম ও সংস্কৃতি মন্ত্রণালয়।

আর সাবেকে স্পিকার চমল রাজাপাকসে সেচ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। একইসঙ্গে তিনি ইন্টারনাল সিকিউরিটি, হোম অ্যাফেয়ার্স অ্যান্ড ডিজেসটার ম্যানেজমেন্টের প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

এছাড়াও মাহিন্দার বড় ছেলে নমল রাজাপাকসেকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া। আর চমল রাজাপাকসের ছেলে শশীন্দ্র রাজাপাকসেকে দেয়া হয়েছে ধান, শস্য ও শাকসবজি বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব।

প্রসঙ্গত, দুই দশক ধরে শ্রীলঙ্কার শাসন ক্ষমতায় রয়েছে রাজাপাকসে পরিবার। এর আগে ২০০৫ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন মাহিন্দা।

এবারের নির্বাচনে মাহিন্দার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহে। তবে নির্বাচনে একেবারে ধরাশায়ী হয়েছেন তিনি।

১০৬টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে মাত্র ১টি আসনে জয় পেয়েছে বিক্রমাসিংহের দল। প্রাক্তন প্রেসিডেন্ট রণসিংহে প্রেমদাসার ছেলে এবারই প্রথম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তার দলই পার্লামেন্টে প্রধান বিরোধী দলের মর্যাদা পেতে যাচ্ছে।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম