মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ | আপডেট ৪৪ মিনিট আগে

ফিক্সিংয়ের দায়ে আরো এক পাক ক্রিকেটার নিষিদ্ধ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফিক্সিংয়ের দায়ে আরো এক পাক ক্রিকেটার নিষিদ্ধ

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ফিক্সিংয়ের দায়ে আরও এক ক্রিকেটারের শাস্তি হলো। তিনি শাহজাইব হাসান। পাকিস্তান জাতীয় দলের অনিয়মিত মুখ শাহজাইবের বিরুদ্ধে পিএসএলের গত আসরে ফিক্সিংয়ের অভিযোগ ওঠে। তদন্ত শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) অ্যান্টি করাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিট (আকসু)। একই সঙ্গে ১০ লাখ পাকিস্তানি রূপি জরিমানাও গুণতে হবে তাকে। 

দুটি অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়  টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা  শাহজাইবকে। পিসিবি অ্যান্টি করাপশন কোডের ২.৪.৪ ধারা এবং ২.৪.৫ ধারায় তাকে দোষী সাব্যস্ত করা হয়। প্রথম ধারায় বলা আছে, দুর্নীতি চেষ্টার অভিযোগের বিরুদ্ধে কোনো প্রমাণ হাজির করতে না পারা এবং পরের ধারায় বলা আছে, ফিক্সিংয়ের বিষয়ে অবগত হওয়ার পরও যথাযত কর্তৃপক্ষকে এ বিষয়ে অবহিত না করা।

তবে তার বিরুদ্ধে সরাসরি ফিক্সিংয়ে জড়িত থাকার কোনো প্রমাণ মেলেনি। এ কারণে সবচেয়ে কঠোর ধারা ২.১.৪- এর আওতায় কোনো শাস্তিও ঘোষণা করা হয়নি। তেমনটা হলে আজীবন নিষিদ্ধও হতে পারতেন শাহজাইব।

তবে শাহজাইবের জন্য একটি সুসংবাদও আছে। গেল বছর ১৮ মার্চ পিসিবি কর্তৃক সাময়িক নিষিদ্ধ হয়েছিলেন তিনি। এর অর্থ, এক বছর নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হতে তার সামনে তিন সপ্তাহেরও কম সময় বাকি আছে। আগামী ১৭ই মার্চ শেষ হয়ে যাবে তার এই নিষেধাজ্ঞার মেয়াদ। 

উল্লেখ্য, জুয়াড়ি সাজিদ ও রবির সঙ্গে যোগাযোগ এবং সতীর্থ খালিদ লতিফ ও শারজিল খান কর্তৃক উৎসাহিত হয়ে দুর্নীতিতে জড়িয়ে পড়েছিলেন ২৮ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান শাহজাইব হাসান। 
 

মন্তব্য