রাজিনের রেকর্ড ভাঙতে চলেছেন রশিদ

রাজিন সালেহ ও রশিদ খান

রাজিনের রেকর্ড ভাঙতে চলেছেন রশিদ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

২০০৪ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আগ মুহূর্তের ঘটনা। লন্ডনের বিমান ধরার দিনকয়েক আগে অনুশীলনের সময় আঙ্গুলে চোট পান বাংলাদেশের নিয়মিত অধিনায়ক হাবিবুল বাশার সুমন। স্ক্যান রিপোর্ট হাতে এলে জানা যায়, আঙ্গুলে চিড় ধরেছে তার। কয়েক সপ্তাহ বিশ্রামে থাকতে হবে।

 

হাবিবুল না থাকার ধাক্কায় তড়িঘড়ি করে নেতৃত্ব তুলে দেয়া হয় রাজিন সালেহর হাতে। ২০০৪ সালের ১২ সেপ্টেম্বর গ্রায়েম স্মিথের সঙ্গে যখন টস করতে নামলেন, রাজিনের বয়স তখন মাত্র ২০ বছর ২৯৭ দিন!  সবাইকে ছাড়িয়ে তিনি হয়ে যান আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সর্বকনিষ্ঠ অধিনায়ক।

রাজিন সালেহর গড়া সেই রেকর্ডে আজও ক্রিকেট ইতিহাসের পাতায় সবার ওপরে রইলেও ক’দিন বাদেই এক ধাপ নিচে নেমে যাবে।  ১৩ বছর ৫ মাস পর সেই রেকর্ড ভাঙতে চলেছেন আফগানিস্তানের স্পিনার রশিদ খান।

 

রোববার বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে আফগানিস্তান। এই ম্যাচে আফগানদের নেতৃত্ব দেবেন ১৯ বছর ১৬৫ দিন বয়সী রশিদ । এর মধ্য দিয়ে তরুণ ঘূর্ণি জাদুকর হয়ে যাবেন আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের সর্বকনিষ্ঠ দলনেতা। রশিদের কপালটা খুলে গেল রাজিনের মতো করেই।  হাবিবুলের মতো তাদেরও নিয়মিত অধিনায়ক আসগর স্টানিকজাই ইনজুরিতে পড়ায় এই সুযোগ মিললো রশিদের।  

গেল সপ্তাহে আইসিসির ওয়ানডে ও টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছেন রশিদ খান। প্রথমে ওয়ানডেতে যৌথভাবে বিশ্বসেরা বোলার হন। তার দুদিন পর টি-টোয়েন্টিতে এককভাবে দখল করেন শীর্ষস্থান। এক সপ্তাহের মাথায় ক্রিকেট ইতিহাসের সর্বকনিষ্ঠ অধিনায়ক হয়ে আরো একবার শিরোনাম হলেন তিনি। ২০১৭ সালে আইসিসির সহযোগী দেশগুলোর মধ্যে বর্ষসেরা খেলোয়াড় হয়েছিলেন এই আফগান তারকা।  

সম্পর্কিত খবর