আবুধাবী বিমানবন্দর থেকে কেন ফিরলেন ৬৮ প্রবাসী?

আবুধাবী বিমানবন্দর থেকে কেন ফিরলেন ৬৮ প্রবাসী?

নিজস্ব প্রতিবেদক

চড়া মূল্যে বিমানভাড়া দিয়ে আবুধাবী গিয়েছিলেন তারা। এই প্রবাসী বাংলাদেশির সংখ্যা ৬৮ জন। কিন্তু তাদেরকে ইমিগ্রেশন জটিলতায় এয়ারপোর্ট থেকেই দেশে ফেরত আসতে হয়েছে।

বাংলাদেশ অংশে সংশ্লিষ্টদের উদাসীনতার কারণেই তারা এই নিদারুণ হয়রানির শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন।

কেন তাদেরকে এই ভোগান্তি পোহাতে হলো তার সঠিক কারণ উদ্ধারে সোমবার জরুরি বৈঠকে বসে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। গঠন করা হয় তদন্ত কমিটি। পাঁচ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তবে এরইমধ্যে টিকিট কেটে ফেলেছেন এমন হাজার হাজার শ্রমিক আবুধাবি গিয়ে একই পরিস্থিতিতে পড়লে কী হবে- সে ব্যাপারে সুনির্দিষ্ট দিক-নির্দেশনা দিতে পারছে না সংশ্লিষ্ট মন্ত্রণালয়।
 

বাংলাদেশ বিমান এবং এয়ার এরাবিয়ার ফ্লাইটে ১৩২ যাত্রী গিয়েছিলেন আবুধাবিতে। ইমিগ্রেশন জটিলতায় এয়ারপোর্ট থেকেই রোববার দেশ ফেরত পাঠানো হয়েছে ৬৮ জনকে। বাকিরাও ফিরবেন একে একে। অভিযোগ উঠেছে, আমিরাত সরকারের নিয়ম অনুযায়ী এয়ারলাইন্সগুলো এপিআই বা যাত্রীদের আগাম তথ্য না নেয়ায় তাদের ফেরত পাঠিয়েছে আবুধাবি ইমিগেশন।

ফেরত পাঠানোর সঠিক কারণ জানতে রোববার পররাষ্ট্র সিভিল এভিয়েশনসহ সংশ্লিষ্টদের নিয়ে আন্তমন্ত্রণালয় বৈঠক করে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। বৈঠক শেষে প্রবাসীকল্যাণ মন্ত্রী জানান, পাঁচ দিনের মধ্যে প্রতিবেদন দেবে তদন্ত কমিটি।

আগামি পাঁচ-সাত দিনে আবুধাবিতে বিভিন্ন এয়ারলাইন্সের অন্তত ১৫ টি ফ্লাইট আছে। ওই ফ্লাইটের যাত্রীরাও এখন টেনশনে, অনিশ্চয়তায়।

এসব যাত্রীর বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা দিতে পারছে না প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ও। এদিকে, ভূক্তভুগিরা ক্ষতিপূরণ চেয়েছে। তারা ফেরত যেতে সরকারের কাছে দাবি জানিয়েছে।  

নিউজ টোয়েন্টিফোর/সুরুজ আহমেদ