করোনা সংকট: মানবসেবায় জ্যাকলিন ফার্নান্ডেজ

করোনা সংকট: মানবসেবায় জ্যাকলিন ফার্নান্ডেজ

অনলাইন ডেস্ক

বলিউড নিয়ে শত বিতর্ক, হাজারো কথা, তারকাদের কাদা ছোড়াছুঁড়ি সবই চলে বলি পাড়ায়। তবে সবটাই কিন্তু খারাপ নয়। চোখে আঙ্গুল দিয়ে সেটিই দেখিয়ে দিলেন বলিউড অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ। সবাই যখন একে অপরকে দুষতে ব্যস্ত, তখন আগামী তিন বছরের জন্য ভারতের মহারাষ্ট্রের প্রত্যন্ত ২টি গ্রামের দায়িত্ব কাঁধে তুলে নিলেন অভিনেত্রী।

 

মহারাষ্ট্রের পাথারডি এবং সাকুর নামে ওই দুটি গ্রামের সবমিলিয়ে মোট দেড় হাজার বাসিন্দার প্রত্যেকের তিন বেলা খাবারের দায়িত্ব নিলেন জ্যাকলিন। গত ১১ আগস্ট ছিল অভিনেত্রীর জন্মদিন। আর সেই উপলক্ষেই দুস্থদের পাশে দাঁড়ানোর সংকল্প করেছেন তিনি। ওই দুই গ্রামের অনেকেই অপুষ্টির শিকার।

টাকাপয়সা নেই, না খেয়ে দিন কাটাতে হয় তাদের। এর উপরে বিগত কয়েক মাস ধরে চলা এই মহামারীর কারণে বেঁচে থাকায় কঠিন হয়ে দাড়িয়েছে ওই দুই গ্রামের মানুষের। আর এমন কষ্টের কথা জানতে পেরেই জ্যাকলিনের এমন অভিনব উদ্যোগ।

জ্যাকলিনের কথায়, “অনেক দিন ধরেই এমন একটা পরিকল্পনা ছিল যে দুস্থদের পাশে দাঁড়াব। আর এখন মহামারীর প্রকোপে অনেকেরই খারাপ অবস্থা। আমরা ভাগ্যবান যে, প্রাথমিক চাহিদাগুলো নিয়ে আমাদের ভাবতে হয় না, কিন্তু সমাজের একটা শ্রেণি রয়েছে, যাঁরা খুব কষ্টে দিন কাটাচ্ছে। তাই পাথারডি এবং সাকুর গ্রামের দেড় হাজার মানুষের মুখে খাবারতুলে দেওয়ার কথা ভেবেছি। আগামী ৩ বছরের জন্য ওই গ্রামের মানুষদের খাবারের সংস্থানের পাশাপাশি, শিশুরা যাতে অপুষ্টিতে না ভোগে, সেদিকে নজর দেওয়া হবে। ”
 
নবজাতকদের কীভাবে দেখভাল করতে হয় কিংবা নারীদের স্বাস্থ্য সচেতনার প্রচারের জন্য গ্রামেরই ১৫০ জন নারীকে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রথম সারির যোদ্ধাদের মধ্যে ৭জনকেও বেছে নেওয়া হয়েছে এই কাজের জন্য। জ্যাকলিনের প্রজেক্টের সুবাদে মোট ২০টি কিচেন গার্ডেনও তৈরি করা হচ্ছে ওই দুই গ্রামে।

সূত্র: সংবাদ প্রতিদিন

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ