দেশের বিস্তীর্ণ এলাকায় বন্যার প্রকোপে ব্যাপক ক্ষয়ক্ষতি

দেশের বিস্তীর্ণ এলাকায় বন্যার প্রকোপে ব্যাপক ক্ষয়ক্ষতি

নিজস্ব প্রতিবেদক

দেশে দীর্ঘমেয়াদী বন্যার কারণ হিসেবে স্বাভাবিক পানি প্রবাহে বাধা সৃষ্টি করাকে দায়ী করছেন পানি ও জলবায়ু বিশেষজ্ঞরা। তারা বলছেন, সব ধরনের পানিপ্রবাহে বাধা দিয়ে গতিপথ আটকে দেয়া হয়েছে।  

বন্যার পানি নিঃসরণের গতিপথ ঠিক থাকলে এই সমস্যা হতো না। অর্থনীতিবিদরা বলছেন, বন্যার সঙ্গে সম্পর্ক রেখে জীবনযাত্রার যে পরিকল্পনা দরকার ছিল, সেটি নেওয়া হয়নি।

এ সমস্যা নিরসনে দীর্ঘমেয়াদি সামগ্রিক পরিকল্পনা নেয়ার কথা বলছেন তারা।  

করোনা ভাইরাসের মধ্যে দেশের বিস্তীর্ণ এলাকায় বন্যার প্রকোপে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দেশের অর্থনীতিতে নতুন করে যুক্ত হয়েছে, আরেক সংকট। জলবায়ু পরিবর্তন ও পানিবিশেষজ্ঞ ড.আইনুন নিশাত বলেছেন, এই বন্যা কোনো অস্বাভাবিক ঘটনা নয়।

উজানের ঢলে বা বৃষ্টির কারণে এই মৌসুমে এমন ঘটনা ঘটবে জেনেই নিতে হবে দীর্ঘমেয়াদি সু-পরিকল্পনা। আর সেই পরিকল্পনা হতে হবে বন্যাকবলিত জনগনের অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে।

এদিকে দেশের বিস্তীর্ণ অঞ্চলের বন্যা্য় ক্ষতিগ্রস্ত প্রান্তিক গরিব মানুষর অনেকে এখন গৃহহীন হয়ে পড়েছে। তালিকায় যুক্ত হয়েছে নতুন দরিদ্র।  

অর্থনীতিবিদ ড. রাশেদ আল মাহমুদ তিতুমীর বলেছেন, বন্যা যেমন মৌসুমি, তেমন পূর্বাভাস থাকায়, প্রতিরোধে পূর্বপরিকল্পনা নেওয়ার সুযোগ ছিল। কিন্তু বন্যার সঙ্গে সম্পর্ক রেখে জীবনযাত্রার যে পরিকল্পনা দরকার ছিল, সেটি নেওয়া হয়নি।

এই অর্থনীতিবিদ আরও বলেন, পানি উন্নয়ন বোর্ড, স্থানীয় সরকার, দুর্যোগ মন্ত্রণালয় যার যার মতো পরিকল্পনা আর প্রকল্প না করে, যেন এমন পরিস্থিতির সমাধানে সামগ্রিক দীর্ঘমেয়াদি পূর্বপরিকল্পনা ধরে কাজ করে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল