অর্থনৈতিক অঞ্চলগুলোর অগ্রগতি নিয়ে বৈঠকে বসছে বেজা

অর্থনৈতিক অঞ্চলগুলোর অগ্রগতি নিয়ে বৈঠকে বসছে বেজা

নিজস্ব প্রতিবেদক

দেশের অর্থনৈতিক অঞ্চলগুলোর অগ্রগতি, বাস্তবায়ন, বিনিয়োগ-কর্মসংস্থান, অবকাঠামো উন্নয়নসহ সার্বিক অগ্রগতি পর্যালোচনা করতে আগামীকাল প্রধানমন্ত্রী কার্যালয়ের সাথে বৈঠকে বসছে বেসরকারি অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা। সংস্থাটি বলছে, আসছে বছরের শুরু থেকে দেশব্যাপী শিল্প ও বিনিয়োগের এক অপার সম্ভাবনা তৈরি করবে অর্থনৈতিক অঞ্চলগুলো। ব্যবসায়ীদের দাবি, এক্ষেত্রে সবার আগে দুর করতে হবে বিনিয়োগের বাধা। যা মোকাবেলায় বড় ভূমিকা রাখতে পারে এই পর্যালোচনা বৈঠক।

দেশি বিদেশি বিনিয়োগ আকর্ষণ এবং বিপুল কর্মসংস্থানের লক্ষ্য নিয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়নে কাজ করছে সরকার। তবে সেই বিনিয়োগে বাঁধাও কম নেই। নিরবিচ্ছিন্ন জ্বালানি, সহজ শর্তে ব্যাংক ঋণ, বন্দর সুবিধা ও অবকাঠামো জটিলতায় বছর বছর খরচ বাড়ছে বিনিয়োগকারীদের। এই যেমন শুরুতে উল্লেখ না থাকলেও গত ১ বছর ধরে জমির ইজারা মূল্যের ওপর ১৫% ভ্যাট জারি করা হয়েছে।

যা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ ও কর্মসংস্থান বাধাগ্রস্ত করছে  বলে মনে করেন ব্যবসায়ীরা।

তবে এসব জটিলতা কাটাতে ২০ আগস্ট প্রধানমন্ত্রী কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে বিনিয়োগের গতি বাড়াতে সুস্পষ্ট দিক নির্দেশনা আসতে পারে বলে জানিয়েছে বেজা।

প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী  বাস্তবায়নাধীন এসব অর্থনৈতিক অঞ্চলের ২৮টির কাজ এখন চলমান। যার মধ্যে উৎপাদনে গেছে ৮টি অর্থনৈতিক অঞ্চল। ব্যবসায়ীদের মতে, অর্থনৈতিক অঞ্চলসহ অন্যান্য খাতে বিনিয়োগ বাড়াতে সরকারি ও বেসরকারি খাতকে  সমন্বিতভাবে কাজ করতে হবে।

বাস্তবায়নকারী সংস্থা বেজার হিসাবে, অর্থনৈতিক অঞ্চলগুলো পুরোপুরি বাস্তবায়ন হলে সরাসরি কর্মসংস্থান হবে প্রায় ২০ লাখ লোকের। সবমিলে যেখানে ১কোটি মানুষের কাজের সুযোগ তৈরি হবে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ