শের-ই-বাংলা মেডিকেল কলেজে সুপেয় পানি সংকট

শের-ই-বাংলা মেডিকেল কলেজে সুপেয় পানি সংকট

নিজস্ব প্রতিবেদক

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে দীর্ঘদিন ধরে চলছে সুপেয় পানি সংকট। গেল দুই সপ্তাহে তা চরম আকার ধারণ করেছে। এতে রোগীসহ হাসপাতালের চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। পানির তীব্র সঙ্কটে অস্ত্রোপচারসহ রোগীদের চিকিৎসাসেবাও ব্যাহত হচ্ছে।

সংশ্লিস্টরা বলছেন, বরাদ্দ পেলেই  নতুন টিউবওয়েল স্থাপন করা হলেই পানি সংকট নিরসন হবে।  

১৯৬৮ সালে প্রতিষ্ঠিত শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল দক্ষিনাঞ্চলের কোটি মানুষের চিকিৎসা সেবার ভরসাস্থল। তবে গেল কয়েকদিন ধরেই সুপেয় পানির তীব্র সংকটে বিপাকে পড়েছেন চিকিৎসক, রোগী ও স্বজনরা।

রোগী ও স্বজনদের অভিযোগ, প্রায়ই পানি সরবরাহ বন্ধ থাকে এই হাসপাতালে।

কোন কোন ওয়ার্ডে গত ১৫ দিন ধরে পানি নেই। আবার কোন কোন ওয়ার্ডে মাঝে মধ্যে পানি সরবরাহ করা হলেও কল থেকে বের হচ্ছে ময়লা ও লবনযুক্ত লালচে ঘোলা পানি।   খাবার জন্য পানির জার কিনে কোনোমতে চাহিদা মেটাচ্ছেন তারা। বিশুদ্ব পানির সংকট চরমে ওঠলেও কর্তৃপক্ষ কোন পদক্ষেপ না নেয়ায় ক্ষোভও প্রকাশ  করেন তারা।

পানি সংকটের কথা স্বীকার করে সংশ্লিস্টরা বলছেন, হাসপাতালের অবকাঠামো ও পানি ব্যবস্থাপনার দায়িত্ব গণপূর্ত বিভাগের। এরই মধ্যে এ বিষয়টি গনপূর্ত বিভাগকে জানানো হয়েছে ।

গণপূর্ত বিভাগের কর্মকর্তা বলছেন, ৬২ বছর আগের দুটি টিউবওয়েল দিয়ে হাসপাতালে পানি সরবরাহ করা হয়। একটি টিউবওয়েল সংস্কারে উদ্যোগ নেওয়া হয়েছে। একই সাথে নতুন টিউবওয়েল স্থাপনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে বরাদ্দ চাওয়া হয়েছে।

দ্রুত সময়ের মধ্যে হাসপাতালে নতুন নলকূপ স্থাপন করা হলেই  এ সমস্যার সমাধান হবে বলেও জানান তিনি।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ