ফের বাড়ছে পদ্মার পানি, দুশ্চিন্তায় বানভাসীরা

ফের বাড়ছে পদ্মার পানি, দুশ্চিন্তায় বানভাসীরা

অনলাইন ডেস্ক

যমুনার পর বেড়েছে পদ্মা নদীর পানিও। নতুন করে পানি বাড়ায় দুশ্চিন্তায় বানভাসীরা। প্রবল জোয়ারের পানির চাপে খুলনার পাইকগাছা ও কয়রা উপজেলায় বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়েছে বিস্তীর্ণ এলাকা। এতে বসতবাড়ি, ক্ষেতের ফসল, মাছের ঘের তলিয়ে গেছে।

বৈরি আবহওয়ার কারণে দেশের অভ্যন্তরীণ সব নৌ রুটে লঞ্চ চলাচল বন্ধ করেছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। তবে ফেরিচলাচল স্বাভাবিক রয়েছে।  

ফরিদপুর ও রাজবাড়ীতে ২৪ ঘন্টায় পদ্মার পানি ৮ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ২৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে রাজবাড়ীর পাংশা, কালুখালী, সদর ও গোয়ালন্দ উপজেলার বিভিন্ন এলাকা নতুন করে প্লাবিত হয়েছে।

ঘর-বাড়িতে পানি ওঠায় পরিবার-পরিজন নিয়ে উচুঁ বাঁধে ও সড়কে আশ্রয় নিয়েছেন বানভাসীরা।

সিরাজগঞ্জে যমুনার পানি স্থিতিশীল থাকলেও এখন পানিবন্দী লাখ লাখ মানুষ। দীর্ঘমেয়াদী বন্যার কারণে আয়-উপার্জন না থাকায় মানবেতর জীবন যাপন-করছেন দুর্গতরা।

টাঙ্গাইলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও দূর্ভোগ কমেনি বন্যার্তদের। চতুর্থ দফায় পানিবন্দি ১১ উপজেলার লক্ষাধিক মানুষ। নদীর প্রবল জোয়ারের পানির তোড়ে খুলনার পাইকগাছা ও কয়রা উপজেলায় বেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে বসতবাড়ি, ক্ষেতের ফসলসহ ৫শ মাছের ঘের। স্বেচ্ছাশ্রমের বাঁধ রক্ষায় কাজ করছেন এলাকাবাসী।  
এদিকে বৈরি আবহাওয়ায় অভ্যন্তরীণ নৌ রুটের সব ধরনের লঞ্চ চলাচল সাময়িক বন্ধ রয়েছে। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত লঞ্চ চলাচল বন্ধ থাকার কথা জানিয়েছেন বিআইডব্লিউটিএ কর্মকর্তারা। তবে ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ