শিশু কিশোর সংশোধনাগারের ঘটনায় উদ্বেগ প্রকাশ অপরাধ বিজ্ঞানীদের

শিশু কিশোর সংশোধনাগারের ঘটনায় উদ্বেগ প্রকাশ অপরাধ বিজ্ঞানীদের

তালুকদার বিপ্লব

শিশু-কিশোর সংশোধনাগারে কিশোর অপরাধীরা দায়িত্বপ্রাপ্তদের দ্বারা নির্মম নির্যাতনের শিকার হচ্ছে। সম্প্রতি যশোরে এমন ৩ শিশু মৃত্যুর ঘটনাও ঘটেছে। শিশু-কিশোর সংশোধনাগারে সাম্প্রতিক ঘটনায় উদ্বেগ জানিয়েছেন সমাজের মানবাধিকার কর্মী ও অপরাধ বিজ্ঞানীরা। তারা বলছেন, সংশোধনাগারে শিশু-কিশোরদের সঙ্গে কেমন আচরণ করতে হয়, কীভাবে তাদের নিয়ন্ত্রণ করতে হয়, এসব বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের পর্যাপ্ত প্রশিক্ষণ না থাকায়, শিশু-কিশোররা স্বাভাবিক জীবনে ফেরার বদলে বড় অপরাধী হয়ে উঠতে পারে।

 

শিশু-কিশোর সংশোধনাগারে শিশু-কিশোরদের সঙ্গে বিরূপ আচরণ এবং পৈশাচিকভাবে নির্যাতনের ঘটনা নতুন নয়। এমনকি যারা এসব বন্দী শিশু-কিশোরদের দেখভালের দায়িত্ব পালন করছেন তাদের পৈশাচিক নির্যাতনের শিকার হয়ে আবার অনেকে মৃত্যু বরণ করছে। সাম্প্রতিক যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের তিন কিশোরকে পিটিয়ে হত্যা করা করা হয়েছে-এমন তথ্য পাওয়া যায় তাদের ময়নাতদন্ত প্রতিবেদনে। এসব ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন সমাজের মানবাধিকার কর্মী ও অপরাধ বিজ্ঞানীরা।

 

অপরাধ বিজ্ঞানী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের  ক্রিমিনোলজি অ্যান্ড ক্রিমিনাল বিভাগের  অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, সংশোধনাগারে অপরাধপ্রবণ শিশু-কিশোরদের গায়ের জোরে নিয়ন্ত্রণের চেষ্টার ফলে তারা বড় অপরাধী হয়ে উঠছে।  

বন্দী শিশু-কিশোরদের সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে এসব সংশোধনাগারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের পর্যাপ্ত প্রশিক্ষন দরকার বলে মত অপরাধ বিজ্ঞানীদের। যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ঘটনায় পর বেরিয়ে আসতে শুরু করেছে দেশের অন্যান্য সংশোধনাগার গুলো নিয়ে নানা চাঞ্চল্যকর তথ্য। অনেক শিশু ও কিশোর কেন্দ্রের প্রয়োজনের তুলনায় জনবল না থাকা, বাড়ন্ত শিশু-কিশোরদের জন্য পর্যাপ্ত খাবারের ব্যবস্থা না করা সহ এসব কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত আরাম-আয়েশের জন্য শিশু-কিশোরকে দিয়ে কঠোর পরিশ্রম করানোর অভিযোগ পাওয়া গেছে ।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ