জবানবন্দি মুখস্থ করিয়ে আদালতে নেয়: জজ মিয়া

জবানবন্দি মুখস্থ করিয়ে আদালতে নেয়: জজ মিয়া

ফখরুল ইসলাম

২১শে আগস্টের বর্বরোচিত গ্রেনেড হামলার নৃশংসতায়- কলঙ্কিত পুরো জাতি। হামলার মোটিভ বদলাতে তৎকালীন সরকার ও প্রশাসনের বানোয়াট রাজস্বাক্ষী জজ মিয়া নাটক, হতবাক করে দেশবাসীকে। মূল অপরাধী আড়াল করতে ক্রসফায়ারের হুমকি, গ্রাম থেকে তুলে আনা নিরপরাধ জালাল মিয়াকে বানায় সন্ত্রাসী জজ মিয়া। সেইদিনের জজ মিয়া নাটক আর প্রশাসনের চক্রান্ত নিউজ টোয়েন্টিফোরের কাছে প্রকাশ করেছেন জালাল ওরফে জজ মিয়া।

২০০৪ সালের ২১ আগষ্টে বঙ্গবন্ধু এ্যাভিনিউয়ে মুহুর্মুহু  গ্রেনেড হামলা আজো স্বাধীন দেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহতম সন্ত্রাসী হামলা। সেদিন সন্ত্রাস বিরোধী জনসভায় বর্তমান প্রধানমন্ত্রী, তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের নাম নিশানা মুছে দিতে  চেয়েছিল সন্ত্রাসীরা। গ্রেনেডের আঘাতে প্রাণ হারান ২৪ জন, আহত হন শেখ হাসিনাসহ শত শত আওয়ামী লীগ নেতাকর্মী।

হামলার মোটিভ পরিবর্তনের ঘটনার প্রায় এক বছর পর নোয়াখালী থেকে নিরাপরাধ যুবক জজ মিয়াকে তুলে এনে বানোয়াট রাজস্বাক্ষী বানান তৎকালীন প্রশাসনের কর্তাব্যাক্তিরা।


জজ মিয়া বলছেন, তাকে জবানবন্দি মুখস্থ করিয়ে আদালতে হাজির করা হয়েছিলো। তৎকালীন সরকারের পতনের প্রায় পাঁচ বছর পর ২০০৯ সালে নির্মম জেল জীবন থেকে অব্যাহতি পান জালাল মিয়া ওরফে জজ মিয়া।

স্বাভাবিক জীবনে ফিরে এলেও আতঙ্ক এখনো তাড়া করে ফেরে জজ মিয়াকে। এমন চক্রান্তে যেন আর কোনো জজ মিয়া নাটক তৈরি না হয় সেই প্রত্যাশাও তার।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ