ভারত-নেপালের বিবাদপূর্ণ লিপুলেখে ক্ষেপণাস্ত্র বসাচ্ছে চীন!

ভারত-নেপালের বিবাদপূর্ণ লিপুলেখে ক্ষেপণাস্ত্র বসাচ্ছে চীন!

অনলাইন ডেস্ক

সম্প্রতি ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনা চরমে পৌঁছেছে নেপাল ও চীনের মধ্যে। যখন লাদাখ সীমান্তে চীনা সেনাদের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ভারতে ২০ জন নিহত হয়, তখন কালাপানি সীমান্তে ভারতের সঙ্গে উত্তেজনায় জড়ায় নেপালও।

লিপুলেখ এলাকা নিয়ে ভারতের সঙ্গে নেপালের বিবাদ চলছেই। নতুন বিতর্কিত মানচিত্রে কালাপানি এবং লিম্পুয়াধুরার সঙ্গে উত্তরাখণ্ডের লিপুলেখকেও নিজেদের এলাকা বলে দাবি করেছে নেপাল।

এবার সেই লিপুলেখেও ধীরে ধীরে নিজেদের বাহিনীর সংখ্যা বাড়াচ্ছে চীন।

ওপেন সোর্স ইন্টেলিজেন্স ডিট্রেসফা উপগ্রহ চিত্র প্রকাশ করে দাবি করেছে, লিপুলেখের ট্রাই জংশন এলাকায় সেনা মোতায়েন করার পাশাপাশি ক্ষেপণাস্ত্র বসানোর জন্য নির্মাণকাজ শুরু করেছে চীন।

শুধু বাহিনী মোতায়েন করাই নয়, চীন লিপুলেখে মিসাইল বসানোর প্রস্তুতিও শুরু করে দিয়েছে বলে বেশ কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে।

লিপুলেখ এমন একটি এলাকা, যেখানে ভারত, নেপাল এবং চীন- এই তিন দেশেরই সীমানা রয়েছে।

মে মাস থেকেই এখানে পরিকাঠামো নির্মাণের কাজ শুরু করেছিল চীন। । গত কয়েক সপ্তাহে ধীরে ধীরে সেখানে সেনা মোতায়েন বাড়িয়েছে শি জিনপিংয়ের দেশ। ইতোমধ্যেই সেখানে এক ব্যাটালিয়ন বা ১ হাজার সেনা মোতায়েন করেছে চীন।

এই লিপুলেখ পাসেই মানস সরোবর যাত্রার জন্য নতুন রুট তৈরি করছে ভারত। এই এলাকাতেই ভারতের তৈরি ৮০ কিলোমিটার দীর্ঘ নতুন রাস্তা নিয়ে আপত্তি জানায় নেপাল। তারপরই লিপুলেখ, লিম্পুয়াধুরা এবং কালাপানিকে নিজেদের এলাকা বলে দাবি করে মানচিত্র প্রকাশ করে নেপাল।  

সূত্র: দ্য প্রিন্ট

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল