যে ছবি দেখে কাঁদল গোটা বিশ্ব

সংগৃহীত ছবি

যে ছবি দেখে কাঁদল গোটা বিশ্ব

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

সিরিয়ার সাধারণ মানুষ হত্যার এমন নজির পৃথিবীতে আর কোথাও নেই। ক্লোরিন গ্যাস দিয়ে সেখানে মানুষ মারা হচ্ছে। ফলে নিঃশ্বাস বন্ধ হয়ে ধুকে ধুকে মারা যাচ্ছে অসংখ্য মানুষ। এর মধ্য নারী ও শিশুর সংখ্যাই বেশি।

 

বাতাস দূষিত হয়ে গেছে। ক্লোরিন গ্যাসের রেশ কাটতেও অনেক সময় লাগবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এই ভয়াবহতায় ইতোমধ্যেই নিহত হয়েছে অসংখ্য নারী-শিশু। ইস্টার্ন ঘৌওতায় ৩ লাখ ৯৩ হাজার বেসামরিক মানুষ এখনো আটকে আছে।

এমতবস্থায় সারাবিশ্বের মিডিয়ায় একটি ছবি নিয়ে তোলপাড় শুরু হয়েছে। যুদ্ধ কতটা ভয়ংকর আর হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা করতে পারে এই ছবিটি না দেখলে তা বিশ্বাসই করা যেত না।

ছবিটিতে দেখা যায়, একটি সিরিয়ান বাচ্চা মেয়ে আরেকটি শিশুর মুখে অক্সিজেন মাস্ক ধরে আছে। গ্যাস এটাকের ফলে তারা দুজন অস্থায়ী হাসপাতালে এসেছে। অনেকেই মাস্ক ধরে রাখা মেয়েটিকে বড় বোন এবং যার মুখে মাস্ক ধরা আছে তাকে ছোটবোন ভাবছেন। বড় বোনটি মৃত বলেও ধরে নেওয়া হচ্ছে।

ধারণা করা হচ্ছে মাত্র একটি অক্সিজেন মাস্ক থাকায় বড় বোন তার অনুজকে বাঁচাতে গিয়ে মৃত্যুবরণ করেন। এএফপির ফটোসাংবাদিকের তোলা এই ছবিটি সারাবিশ্বের মানুষকে কাঁদিয়েছে।

তবে যুদ্ধের ভয়াবহতার এমন ছবির ব্যাখা যা-ই হোক এটিই এখন সারাবিশ্বের প্রতিচ্ছবি। বিশ্বের নানা প্রান্তের  মানুষ এই ছবিটি দেখে কাঁদছে।

সম্পর্কিত খবর