স্কুল খুলতে কী সাবধানতার কথা আছে গাইডলাইনে?

স্কুল খুলতে কী সাবধানতার কথা আছে গাইডলাইনে?

নিজস্ব প্রতিবেদক

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১৬ মার্চ থেকে বন্ধ আছে শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায়, সে সম্পর্কে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। তবে শিক্ষা প্রতিষ্টান খুলতে হলে বেশ কিছু নির্দেশনা মেনে চলতে হবে। এই বিষয়ে একটি গাইডলাইন তৈরি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

  আসুন জেনে নিই কী আছে সেই নির্দেশনায়।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলছেন,  শিক্ষাপ্রতিষ্ঠান খুলে পাঠদান শুরু করার বিষয়ে ১৫-১৬টির মতো খসড়া নির্দেশনা তৈরি করা হয়েছে। বিদ্যালয় খুললে তা অবশ্যই মেনে চলতে হবে।

গাইডলাইনে বলা হয়েছে, ক্লাস শুরুর অন্তত ১৫ দিন আগে শিক্ষক ও কর্মচারীদের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

এর কারণ হলো, দীর্ঘ দিন বন্ধ থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান নোংরা হয়ে আছে। সেগুলো পরিষ্কার করার জন্য আগেই খুলতে হবে।

এছাড়া স্কুলের কক্ষে প্রবেশের আগে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সাবান-পানি দিয়ে হাত ধোয়া বাধ্যতামূলক করা হবে। হাত ধোয়ার ব্যবস্থা করার দায়িত্ব থাকবে সংশ্লিষ্ট স্কুল কমিটির। যেসব স্কুলে টিউবওয়েল বা পানির ব্যবস্থা নেই, সেখানে পানির ব্যবস্থা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

শিক্ষার্থীদেরকে সব সময় মাস্ক পরতে হবে। মাস্ক ছাত্র ছাত্রীদের নিজ দায়িত্বে নিয়ে আসতে হবে। স্কুলে প্রবেশের আগে সবার শরীরের তাপমাত্রা মাপা হবে। কোনো ধরনের জটলা করার সুযোগ দেওয়া হবে না।

পাঠ্যক্রমে কোনো পরিবর্তন আসবে না। সব থাকবে আগের মতোই। তবে স্বাস্থ্যবিধি অনুযায়ী শ্রেণিকক্ষে তিন ফুট দূরত্ব বজায় রেখে বসার ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে স্কুলের অবকাঠামো এবং শিক্ষার্থীদের সংখ্যা বিবেচনায় রেখে স্কুল কর্তৃপক্ষ পরিকল্পনা করবে।

শিক্ষার্থীর সংখ্যা বেশি হলে কোনো দিন কোনো ক্লাস হবে, সেটি নির্ধারণ করে তিন ফুট দূরত্ব বজায় রেখে পাঠদান নিশ্চিত করতে হবে।

স্কুলে থাকা শিক্ষার্থীদের কারো মধ্যে হঠাৎ করে করোনা ভাইরাসের কোনো উপসর্গ দেখা গেলে কী হবে ? এসময় স্কুল কর্তৃপক্ষ স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের সহায়তা নেবে। পাশাপাশি স্কুলে জরুরি সেবার মোবাইল নম্বর ঝুলিয়ে রাখা হবে। উপজেলা পর্যায়ে তথ্যকেন্দ্র সেবা দিতে প্রস্তুত থাকবে।

সংক্রমণের কম না বেশি তার ওপর স্কুলের পাঠদান কার্যক্রম পরিচালনার বিষয়টি নির্ভর করবে।

গাইড লাইনে বলা হয়েছে, সরকার যদি কোনো এলাকাকে রেডজোন ঘোষণা করে, তাহলে রেডজোনে স্কুল খুলবে না। স্কুল খোলা থাকা অবস্থায় রেডজোন ঘোষণা করা হলে স্কুলও বন্ধ ঘোষণা করা হবে।

অবশ্য এখনো চূড়ান্ত গাইডলাইন প্রকাশ করা হয়নি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর