যুক্তরাজ্যে বাংলাদেশিদের কার্গো ব্যবসা বাঁচাতে তিন দাবি

যুক্তরাজ্যে বাংলাদেশিদের কার্গো ব্যবসা বাঁচাতে তিন দাবি

নিজস্ব প্রতিবেদক

চলমান মহামারির কারণে বিরাট ক্ষতির মুখে পড়েছে যুক্তরাজ্যের বাংলাদেশি কার্গো ব্যবসায়ীরা। বাংলাদেশ কাস্টমস বিভাগের কড়াকড়ির কারণে গেল মার্চ থেকে বাংলাদেশে কার্গো সার্ভিসের মাধ্যমে মালামাল প্রেরণ বন্ধ রয়েছে।

এছাড়া কার্গো সার্ভিস বন্ধ থাকায় ব্রিটেন এবং বাংলাদেশ মিলে প্রায় ৫ শতাধিক প্রতিষ্ঠান বন্ধ হওয়ার ঝুঁকিতে রয়েছে। এই সেক্টরে প্রায় ১০ হাজারো মানুষের চাকুরি রক্ষায় বাংলাদেশের সরকারকে করোনাকালীন সময়ে কাস্টমম বিভাগে নিয়ম শিথিল করার আহবানও জানান ব্রিটিশ কার্গো ব্যবসায়ীরা।

 

এসময় কার্গো ব্যবসাকে বাঁচাতে বাংলাদেশ সরকারের প্রতি তিনটি দাবিও পেশ করেন। দাবিগুলো হলো:-
১. কোভিড-১৯ মাথায় রেখে প্রবাসীদের স্বার্থ বিবেচনায় সহজশর্তে মালামাল পাঠানো এবং খালাসের ব্যবস্থা নেয়া।

২. পার্শ্ববর্তী দেশের বসবাসরত প্রবাসী নাগরিকরা সহজেই শুল্ক করাদি আদায়পূর্বক মালামাল তাদের নিজের দেশে পাঠাতে পারলেও নন-রেসিডেন্ট বাংলাদেশিরা এ সুযোগ পাচ্ছেন না। সহজশর্তে এবং সুলভে শুল্ক করাদি আদায়পূর্বক বাংলাদেশে মালামাল পাঠানোর ব্যবস্থা গ্রহণ করা।

৩. প্রবাসী এবং বাংলাদেশের স্বার্থ সমুন্নত রেখে অতি শিগগির কার্যকরী পদক্ষেপ নেয়া। এক্ষেত্রে দেশ ও প্রবাসের ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃকে নিয়ে এবং সরকারি সংশ্লিষ্ট বিভাগের সমন্বয়ে একটি টার্সফোর্স গঠন করা।

২৫ আগস্ট পূর্ব লন্ডনের বৃকলেইনের একটি রেস্টুরেন্টে অল-ব্রিটিশ বাংলাদেশী কার্গো এসোসিয়েশনের নেতাদের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি পেশ করেন ব্যবসায়ীরা।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম