প্যারিসে আজ থেকে মাস্ক পরা বাধ্যতামূলক

প্যারিসে আজ থেকে মাস্ক পরা বাধ্যতামূলক

অনলাইন ডেস্ক

ফ্রান্সে কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না করোনার সংক্রমণ। রাজধানী প্যারিসসহ বিভিন্ন স্থানে সংক্রমণ দিন দিন ভয়াবহ রূপ ধারণ করছে। আর তাই দেশটির রাজধানী প্যারিসে আজ থেকে সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।  

শুক্রবার (২৮ আগস্ট) সকাল ৮টা এ নির্দেশনা কার্যকর করা হবে।

স্বাস্থ্যের দায়িত্বে থাকা প্যারিসের ডেপুটি মেয়র অ্যান সৌরিস গণমাধ্যমকে এ তথ্য জানান।  

তিনি বলেন, রাস্তাঘাটে চলাচলকারী সমস্ত পথচারী, সাইকেল, দু-চাকার গাড়ি, মোটরসাইকেল, স্কুটার এবং অন্যান্য ব্যক্তিগত গাড়ি  ব্যবহারকারী সকলকেই মাস্ক বাধ্যতামূলক পরতে হবে। এ আইন অমান্যকারীকে ১৩৫ ইউরো জরিমানা করা হবে।

ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যাঁ ক্যাসটেক্স দেশজুড়ে রাজধানী প্যারিস, মার্শেইলসহ নতুন করে আরও ১৯টি এলাকাকে ‘রেড জোন’ ঘোষণা করেছে।

 

এ নিয়ে দ্বিতীয় দফায় দেশটিতে ‘রেড জোন’ ঘোষিত এলাকার সংখ্যা দাঁড়ালো ২১টিতে। রেড জোন হিসেবে ঘোষণা করার কারণে ঐ সব এলাকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব এলাকায় মাস্ক পরা বাধ্যতামূলক করা ছাড়াও বার ও রেস্তোরাঁগুলো বন্ধ করে দেওয়ার নির্দেশ দিতে পারবে।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ৬ হাজার ১১১ জন করোনা আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার, যা মধ্য এপ্রিল তথা ১৩৫ দিনের মধ্যে সর্বোচ্চ। ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার পর্যন্ত চব্বিশ ঘণ্টায় হাসপাতালে ৩২ জন মারা গিয়েছে।

বিগত দুইমাসে ফ্রান্সে করোনাভাইরাস পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে নিয়ে আসায় ১ সেপ্টেম্বর থেকে স্কুলগুলো শিক্ষার্থীদের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফ্রান্স সরকার কিন্তু গত এক সপ্তাহ ধরে আবারো ভয়ঙ্কর রূপে করোনাভাইরাস ফিরে আসায় সরকার এখন স্কুলের ব্যাপারে কি পদক্ষেপ নেয় তা দেখার অপেক্ষা।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম