খাতুনগঞ্জে হঠাৎ মূল্যবৃদ্ধি, ক্রেতাদের মনে কষ্ট

খাতুনগঞ্জে হঠাৎ মূল্যবৃদ্ধি, ক্রেতাদের মনে কষ্ট

নয়ন বড়ুয়া জয়, চট্টগ্রাম

চট্টগ্রামের বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে  হঠাৎ করেই ঊর্ধ্বমুখী আদা, রসুনের দাম। চীনা আদার দাম বেড়েছে কেজি প্রতি ৩০ টাকা  ও রসুনের দাম বেড়েছে ১৫ টাকা করে। পেয়াঁজের সংকট না থাকলেও ভারতে বন্যার অজুহাতে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা করে। হঠাৎ পণ্য দুটির দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছেন ক্রেতারা।

 

গেল কয়েকদিনের ব্যবধানে চট্টগ্রামের খাতুনগঞ্জে বেড়েছে আদা, রসুন ও  পেঁয়াজের দাম। বর্তমানে আদা বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৬০ থেকে ১৮০ টাকা কেজি দরে। আর চীনা আদা বিক্রি হচ্ছে হচ্ছে প্রতি কেজিতে দু’শো টাকার ও বেশি দরে। পেয়াঁজ বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা কেজি দরে।

যা কয়েকদিনের ব্যবধানে বেড়েছে ১০ থেকে ১২ টাকা পর্যন্ত। একই সাথে বেড়েছে রসুনের দামও ।  

পাইকাররা বলছেন, বৃষ্টি আর জোয়ারের পানিতে খাতুনগঞ্জের বিভিন্ন গোডাউনে পেয়াঁজ রসুন আদা পঁচে যাওয়ায় লোকশান গুণতে হয়েছে তাদের। তবে পণ্যের উধর্বগতির জন্য তারা আমদানিকারকদেরকেই দুষলেন।

আর আমদানিকারকরা বলছেন, বন্যার কারণে পেয়াঁজের দাম বেড়েছে ভারতে। এর প্রভাব পড়েছে খাতুনগঞ্জের বাজারে। আমাদানিকারক মোহাম্মদ ইদ্রিস জানিয়েছেন চীনে আদা ও রসুনের দাম বেড়েছে। ফলে এখানেও বেড়েছে দাম।   
দফায় দফায় পন্যের দাম বৃদ্ধিতে বিপাকে পড়েছেন ক্রেতারা। সব ধরণের পণ্যের বাজার নিয়ন্ত্রণে রাখতে প্রশাসনের নজরদারি বাড়ানোর জোর তাগিদ দিলেন ভোক্তারা ।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ