উইঘুর মুসলিম সম্প্রদায়ের উপর নির্যাতনের প্রতিবাদে ঢাকায় চীনা দূতাবাস ঘেরাওয়ের হুমকি

উইঘুর মুসলিম সম্প্রদায়ের উপর নির্যাতনের প্রতিবাদে ঢাকায় চীনা দূতাবাস ঘেরাওয়ের হুমকি

নিজস্ব প্রতিবেদক

চীনের ইউঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ নামের একটি সংগঠন।

শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে অংশগ্রহনকারীরা উইঘুর

সম্প্রদায়ের উপর ঘটে যাওয়া নির্যাতনের ঘটনার সুষ্ঠু বিচার দাবি করে তা বন্ধ করতে চীন সরকারে প্রতি আহ্বান জানান। নইলে প্রয়োজনে ঢাকার চীন দূতাবাস ঘেরাও করা হবে বলেও হুমকি দেন সংগঠনের নেতারা।

news24bd.tv

একই দাবিতে আরো একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভস্কর্যের পাদদেশে। দাবি মানা না হলে ঢাকায় অবস্থিত চীনা দূতাবাস ঘেরাওয়ের হুঁশিয়ারী দেন মানববন্ধনকারীরা।

মানববন্ধনে গত আগস্ট থেকে এ পর্যন্ত গণহারে উইঘুর মুসলিমদের নির্যাতন, বন্দি রাখা ও বলপূর্বক ধর্মচ্যুত করা হচ্ছে অভিযোগ তুলে এর তীব্র প্রতিবাদ জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর মূল শিক্ষা মানুষকে ভালোবাসা, সব মানুষের কল্যাণ সাধন এবং যেকোনও সৃষ্টির ক্ষতি থেকে বিরত থাকা।

ইসলাম সব মানুষের নিরাপত্তা ও শান্তির ধারক-বাহক। কোনও মুসলিমই সন্ত্রাসী নয়, কোনও রাষ্ট্রের জন্য হুমকি নয়। আমরা চীনে উইঘুর মুসলিম নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। বিশ্ব সুন্নি আন্দোলন ইনসানিয়াত বিপ্লবের পক্ষ থেকে অবিলম্বে সব রাষ্ট্রীয় নিপীড়ন বন্ধ করে নাগরিক হিসেবে মুসলিমদের স্বাভাবিক জীবন-যাপনের সুযোগ দেওয়ার আবেদন জানাচ্ছি।

news24bd.tv

একটি এলাকার সমগ্র জনগোষ্ঠী অপরাধী নয় উল্লেখ করে তারা বলেন, সালাফি-ওহাবি সন্ত্রাসী মতবাদ ইসলাম নয় এবং মতবাদের অনুসারীরাও মুসলিম নয়, বরং ইসলাম থেকে বিচ্যুত। ইসরায়েল, আমেরিকা, সৌদি আরব ও ইরানের স্বৈরশাসকের মতো দুষ্কৃতিকারীদের জন্য একটি সমগ্র জনগোষ্ঠীকে অপরাধী সাব্যস্ত করে শাস্তি দেওয়া অন্যায় এবং মানবতাবিরোধী অপরাধ।

 

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ/কামরুল