নির্মাণের এক বছর পরেও চালু হয়নি আবহাওয়া তথ্য বাতায়ন বোর্ড

নির্মাণের এক বছর পরেও চালু হয়নি আবহাওয়া তথ্য বাতায়ন বোর্ড

তুহিন আরণ্য, মেহেরপুর

মেহেরপুরে গত এক বছরেও চালু হয়নি চাষীদের জন্য স্থাপিত আবহাওয়া তথ্য বাতায়ন বোর্ড। ফলে, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে কৃষিকে ঝুঁকিমুক্ত করতে আগাম পূর্বাভাস সুবিধা পাচ্ছেন না চাষীরা। নষ্ট হচ্ছে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকা লাখ লাখ টাকার যন্ত্রপাতি। কৃষি বিভাগ বলছে তথ্য দেওয়ার জন্য পর্যাপ্ত যন্ত্রপাতি থাকলেও লোকবল এবং প্রশিক্ষনের অভাবে এটি চালু করা যাচ্ছে না।

 

প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় চাষীদের আগাম পূর্বাভাস দেয়ার লক্ষ্যে ২০১৮- ১৯ অর্থবছরে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতিকরণ প্রকল্প চালু করা হয়। এর অংশ হিসেবে মেহেরপুরে ১৬টি ইউনিয়ন কার্যালয় চত্বরে বসানো হয় কৃষি আবহাওয়া তথ্য বোর্ড।

এই তথ্য বোর্ডের মাধ্যমে চাষীদের প্রতিদিনের আবহাওয়ার আগাম তথ্য প্রদান করার কথা। কৃষি অফিস থেকে প্রতিটি ইউনিয়নে প্রয়োজনীয় যন্ত্রপাতি দেয়া হলেও এক বছরেও চালু হয়নি আবহাওয়া তথ্য বোর্ড কেন্দ্র।

এনিয়ে ক্ষোভ প্রকাশ করে বুড়িপোতা ইউনিয়নের চেয়ারম্যান মো: শাহজামান জানান, এতো দিন পরেও তথ্য কেন্দ্রটি চালু করছে না কর্তৃপক্ষ। এতে করে নষ্ট হচ্ছে সরকারি টাকা ও যন্ত্রপাতি।
 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা স্বপন কুমার খাঁ জানান, তথ্য দেওয়ার জন্য পর্যাপ্ত যন্ত্রপাতি থাকলেও লোকবল এবং প্রশিক্ষনের অভাবে এটি চালু করা যাচ্ছে না।

গ্রামীন কৃষি ব্যবস্থার উন্নয়নে দ্রুতই আবহাওয়া তথ্য বাতায়ন বোর্ড চালু করার দাবি চাষীদের।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর