দিনাজপুরে সনাতন ধর্মালম্বীদের জনপ্রিয়দই কাদো খেলা অনুষ্ঠিত

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর:

দিনাজপুরে সনাতন ধর্মালম্বীদের জনপ্রিয়দই কাদো খেলা অনুষ্ঠিত

হারিয়ে যেতে বসেছে সনাতন ধর্মালম্বীদের জনপ্রিয় দই-কাদো খেলা। তবে, এখনো দিনাজপুরের কিছু কিছু গ্রামে এই ঐতিহ্য ধরে রেখেছে ভক্ত পুন্যার্থীরা। প্রতিবছর জন্মাষ্টমির পরদিন দই কাদো খেলার অনুষ্ঠিত হলেও এবার করোনা পরিস্থিতির কারণে কিছুটা পিছিয়ে ও সীমীত পরিসরে বিশেষ এই খেলার আয়োজন করা হয়েছে। 

কাদা মাটিতে গোল একটি জায়গা নির্দিষ্ট করা হয়। ওই জায়গাটিতে একজন একটি নারকেল লুকিয়ে রাখেন। প্রথমে দুইজন দুইজন করে পরে দলবেধে সেই নারকেল খুজে নিজের দখলে রাখতে চলে লড়াই। শেষ পর্যন্ত যে এই নারকেল দখলে রাখতে পারবে সেই বিজয়ী।

বিশেষ এই খেলার নাম দই- কাদো। তবে আগের মত না হলেও দিনাজপুরের কয়েকটি গ্রামে এই খেলা বহুকাল থেকে চলে আসছে। বৃহস্পতিবার কাহারোল উপজেলার দশমাইল এলাকার পূর্ব সাদিপর গ্রামে দই-খেলার আয়োজন করা হয়। 

আমাগীতে আরো বিস্তৃত পরিসরে দই-কাদোর আয়োজন করার পরিকল্পনার কথা জানালেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ দিনাজপুর শাখার সভাপতি সরূপ বকসী বাচ্চু।

সাধারণত জন্মাষ্টমির পরদিন প্রতিবছর হিন্দু ধর্মালম্বীরা এই খেলার আয়োজন করেন। তবে, এবছর করোনা প্রাদুর্ভাবের কারণে কয়েকদিন পিছিয়ে ও ছোট পরিসরে দিনাজপুরে দই-কাদো খেলার আয়োজন করা হয়েছে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

মন্তব্য