পাকিস্তানীদের বিরুদ্ধে দরাজ কণ্ঠে লড়েছিলেন আবদুল জব্বার

পাকিস্তানীদের বিরুদ্ধে দরাজ কণ্ঠে লড়েছিলেন আবদুল জব্বার

ফাতেমা কাউসার

দেশকে স্বাধীন করতে গানে গানে লাখো যোদ্ধার মনে যিনি যুগিয়েছিলেন সাহস, তিনি আব্দুল জব্বার। শুধু যে দ্রোহের সুরেই ছিলেন এই কণ্ঠযোদ্ধা তা নয়,  সুরে সুরে হেঁটেছেন প্রেমের পিচঢালা পথেও।   

২০০৬ সালের বিবিসি বাংলার শ্রোতাদের বিচারে তার গাওয়া সালাম সালাম, জয় বাংলা বাংলার জয় আর তুমি কি দেখেছা কভু গান তিনটি স্থান করে নেয় সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায়। আজ তাঁর তৃতীয় মৃত্যুবার্ষিকী।

অস্ত্র দিয়ে নয় ১৯৭১ সালে পাকিস্তানীদের বিরুদ্ধে লড়েছিলেন দরাজ কণ্ঠে। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে তার এক একটি গান মুক্তিযোদ্ধাদের জুগিয়েছিলো সাহস আর অনুপ্রেরণা। তিনি হলেন সংগীতশিল্পী মোহাম্মদ আব্দুল জব্বার।

সঙ্গীতের হাতেখড়ি ওস্তাদ ওসমান গনি ও লুৎফুল হকের কাছে।

১৯৫৮ সালে তালিকাভুক্ত হন পাকিস্তান বেতারে। এর পর ৬২-তে চলচ্চিত্র আর ৬৪-তে বিটিভির নিয়মিত গায়ক হিসেবে পরিচিতি পান তিনি।

১৯৭৮ সালে 'সারেং বউ' ছবির 'ও রে নীল দরিয়া' গানটি দিয়ে ব্যাপক জনপ্রিয়তা পান আব্দুল জব্বার। এক বুক জ্বালা নিয়ে, জীবনের পরাজয় কভু দেখেছেন কিনা জানা নেই, তবে তারাভরা রাতে সীমাহীন সাগরে গানের ভেলা ভাসিয়েছিলেন, বলেছিলেন বিদায় দাও গো বন্ধু তোমরা।

গায়ক হিসেবেই নয় গীতিকার হিসেবেও আলো ছড়িয়েছেন আব্দুল জব্বার।

স্বাধীনতা ও একুশে পদক পাওয়া আব্দুল জব্বার পৃথিবীর মায়া ছাড়েন ২০১৭ সালের ৩০ আগষ্ট। প্রয়াণ দিনে নিউজ টোয়েন্টিফোরের পক্ষ থেকে তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম