জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে যারা

জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে যারা

অনলাইন ডেস্ক

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের আকস্মিক পদত্যাগের পর এখন দেশ শাসনের ভার কে নিচ্ছেন, তাই নিয়ে সবখানে চলছে জোর আলোচনা। আর এই দৌড়ে আবের কেবিনেটের কয়েকজন প্রভাবশালী মন্ত্রীর নাম শোনা যাচ্ছে। জাপানের নয়া প্রধানমন্ত্রীর দৌঁড়ে রয়েছে নতুন দলীয় প্রেসিডেন্টের নামও।

শুক্রবার জাপানের প্রধানমন্ত্রী ৬৫ বছর বয়সী শিনজো আবে অনেকটা হঠাৎ করেই শারিরীক অসুস্থতার কারণ দেখিয়ে পদত্যাগ করেন।

এই ঘটনায় এখন দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি-এলডিপির প্রেসিডেন্ট পদেও নির্বাচন অনুষ্ঠিত হবে।  

শিনজো আবের স্থলাভিষিক্ত হিসেবে এলডিপির নতুন প্রেসিডেন্ট নির্বাচনের পর, প্রধানমন্ত্রী নির্বাচনে পার্লামেন্টেও ভোটাভুটি হবে।   পার্লামেন্টের নিম্নকক্ষে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় দলীয় নতুন প্রেসিডেন্টই, দেশটির প্রধানমন্ত্রী হতে পারেন বলে গুঞ্জন শোনা যাচ্ছে।

জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছেন দেশটির অর্থমন্ত্রী তারো আসো।

যিনি বর্তমানে উপ-প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছেন। এই দৌড়ে রয়েছেন জাপানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী, এলডিপির নেতা ও আবের সমালোচক শিগেরু ইশিবা। ২০১২ সালে এলডিপির প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্বে আবেকে পরাজিত করেছিলেন তিনি।

আর দৌঁড়ে প্রথম সারিতে  রয়েছেন  জাপানের যুদ্ধবিরোধী নেতা হিসেবে পরিচিত ৫৬ বছর বয়সী প্রতিরক্ষামন্ত্রী তারো কোনো। এছাড়াও ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত  আবের কেবিনেটে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা ফুমিও কিশিদার নামও শোনা যাচ্ছে। যিনি এর আগে পররাষ্ট্র ও প্রশাসনিক সংস্কারবিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। বাদ যাচ্ছে না ৭১ বছর বয়সী রাজনীতিদ অ্যাবের ঘনিষ্ঠ ইয়োশিহিদে সুগার নামও। যিনি ২০১২ সালে শিনজো আবের পুণরায় ক্ষমতায় আসার ক্ষেত্রে  গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

তবে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত  সরকার পরিচালনা করবে শিনজো আবে এবং তার মন্ত্রিসভা। আর দলীয় নির্বাচনে জয়ী প্রেসিডেন্ট ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত এলডিপির নেতৃত্ব দেবেন।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম

এই রকম আরও টপিক