করোনার টিকা পরীক্ষার জোর প্রস্তুতি নিচ্ছে আইসিডিডিআরবি

নিজস্ব প্রতিবেদক

করোনার টিকা পরীক্ষার জোর প্রস্তুতি নিচ্ছে আইসিডিডিআরবি

করোনার টিকা পরীক্ষার জোর প্রস্তুতি চলছে। ঔষধ প্রশাসন অধিদপ্তর ও আইসিডিডিআরবির কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশকে (আইসিডিডিআরবি) ঔষধ প্রশাসন অধিদপ্তর চীন থেকে টিকা আনার অনুমতি দিয়েছে। 

আর তাই করোনার টিকার পরীক্ষামূলক প্রয়োগ (ট্রায়াল) দ্রুত শুরু করার জন্য জোর প্রস্তুতি নিচ্ছে আইসিডিডিআরবি। পরীক্ষা সফলভাবে শেষ হলে টিকা তৈরির প্রযুক্তি পাবে বাংলাদেশ। 

আইসিডিডিআরবি চীনা কোম্পানি সিনোভ্যাকের টিকার পরীক্ষার সরকারি অনুমতি পায় গত বৃহস্পতিবার। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ওই দিন সচিবালয়ে আনুষ্ঠানিক অনুমতির কথা ঘোষণা করেন। ওই দিন রাতেই ঔষধ প্রশাসন অধিদপ্তর চীন থেকে টিকা আমদানির অনুমোদন দেয়। ১০ থেকে ১২ দিনের মধ্যে চীন থেকে টিকা আসবে বলে কর্মকর্তারা আশা করছেন।

ঢাকার ৭টি হাসপাতালের ৪ হাজার ২০০ স্বাস্থ্যকর্মীর এই পরীক্ষায় অংশ নেওয়ার কথা। আইসিডিডিআরবির কর্মকর্তারা এসব হাসপাতাল ইতিমধ্যে ঘুরে দেখেছেন। তবে এসব হাসপাতালে পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয়ের অনুমতি এখনো আইসিডিডিআরবি পায়নি। কর্মকর্তারা আশা করছেন, এই সপ্তাহে সেই অনুমতিও পাওয়া যাবে।

আইসিডিডিআরবি সূত্রে জানা গেছে, মাঠপর্যায়ে ২৫০ জন গবেষক নিয়োগের প্রক্রিয়া চলছে। আজ-কাল নিয়োগপ্রক্রিয়া শেষে তাঁদের প্রশিক্ষণ শুরু হবে।

সূত্রগুলো বলছে, পরীক্ষায় স্বাস্থ্যকর্মীদের অন্তর্ভুক্ত করার কাজ চলবে প্রায় দুই মাস ধরে। এই কাজ শেষ করতে হবে করোনাভাইরাসের সামাজিক সংক্রমণ বজায় থাকা পরিস্থিতিতে। টিকা দেওয়ার পর আরও প্রায় ছয় মাস স্বাস্থ্যকর্মীদের সঙ্গে যোগাযোগ রাখবেন মাঠ গবেষকেরা।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম

মন্তব্য