ভেঙ্গে পড়েছে হাসপাতালের চিকিৎসা সেবা, বঞ্চিত হচ্ছেন সাধারণ রোগীরা

ভেঙ্গে পড়েছে হাসপাতালের চিকিৎসা সেবা, বঞ্চিত হচ্ছেন সাধারণ রোগীরা

নিজস্ব প্রতিবেদক

করোনা পরিস্থিতির কারণে ভেঙ্গে পড়েছে সারাদেশের বেশিরভাগ হাসপাতালের চিকিৎসা সেবা। স্বাভাবিক সময়ে যেসব হাসপাতালগুলো রোগীতে ঠাসা থাকতো, সেগুলো এখন অনেকটা রোগীশূন্য। অভিযোগ রয়েছে, হাসপাতালে চিকিৎসক না থাকা ও নানা ভোগান্তির কারণে সাধারণ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন অনেকেই। এদিকে মানিকগঞ্জে হাসপাতাল পরিদর্শন শেষে স্বাস্থ্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক জানিয়েছেন, স্বাস্থ্য খাতে অনিয়ম ও দুনীর্তির সাথে যেই জড়িত থাক, আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

news24bd.tvগেল ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর থেকেই করোনা আতঙ্কে হাসপাতাল ও প্রাইভেট ক্লিনিকগুলোতে চিকিৎসকের উপস্থিতি কমে যায়। বিভিন্ন হাসপাতাল ঘুরে চিকিৎসা সেবা না পেয়ে বেশ কয়েকজন রোগী মৃত্যুর ঘটনাও ঘটে। এরপর হাসপাতালগুলোতে চিকিৎসা সেবা স্বাভাবিক করতে সরকারের নানা তৎপরতার পরও দীর্ঘ ৫ মাসেও পাল্টায়নি সে চিত্র।

অনিয়ম, অব্যবস্থাপনা, চিকিৎসক ও নার্সদের অবহেলার কারণে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল ও জেনারেল হাসপাতালসহ বিভ্ন্নি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে রোগীর সংখ্যা কমেছে অনেক। রোগী ও স্বজনদের অভিযোগ, চিকিৎসা দেয়ার দেয়ার জন্য কোনো  চিকিৎসক নেই। দেখ ভাল করেন নার্সরাই।

যশোরে বিভিন্ন হাসপাতাল ঘুরেও চিকিৎসা না পাওযার অভিযোগ পাওয়া গেছে। এতে দুর্ভোগ বেড়েছে কোভিড ও নন কোভিড রোগীদের। তবে এসব অভিযোগ অস্বীকার করে কর্তৃপক্ষ বলছে , করোনা পরিস্থিতির মধ্যেও তারা ঝুঁকি নিয়ে সেবা দিয়ে যাচ্ছেন।  

একই চিত্র সিরাজগঞ্জেও। চিকিৎসকের অনুপস্থিতি, চিকিৎসা সরঞ্জামাদি নষ্ট ও নার্সদের অসহযোগিতার কারণে সরকারি হাসপাতালগুলো থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন সাধারণ মানুষ।  

টাংগাইল জেনারেল হাসপাতালে স্বাভাবিক সময়ে ৫শ’ থেকে ৬ শ রোগী ভর্তি থাকলেও বর্তমানে রোগীর সংখ্যা নেমে এসেছে অর্ধেকে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর