করোনার পাশাপাশি ক্রান্তিয় ঝড়ে বিধ্বস্ত বিশ্বের কয়েকটি দেশ

করোনার পাশাপাশি ক্রান্তিয় ঝড়ে বিধ্বস্ত বিশ্বের কয়েকটি দেশ

চন্দ্রানী চন্দ্রা

প্রাকৃতিক দুযোর্গে বিধ্বস্ত বিশ্বের কয়েকটি দেশ। পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে বন্যায় প্রাণ হারালেন কমপক্ষে ৪৫ জন। গেলো সপ্তাহ থেকে শুরু হওয়া প্রাকৃতিক দুর্যোগে গৃহহীন দু’লাখ ২৬ হাজারের বেশি মানুষ। এদিকে, শক্তিশালী হ্যারিকেন লরার প্রবল আঘাতে বিধ্বস্ত যুক্তরাষ্ট্রের লুজিয়ানা ও টেক্সাস অঙ্গরাজ্য।

ঘূর্ণিঝড়ের প্রভাবে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বিভিন্ন এলাকা। লরার তাণ্ডবে ক্ষতিগ্রস্ত দুটি অঙ্গরাজ্যের বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

news24bd.tv

করোনার পাশাপাশি ক্রান্তিয় ঝড়ে বিধ্বস্ত বিশ্বের কয়েকটি দেশ। ক্যাটাগরি চার মাত্রার শক্তিশালী হ্যারিকেন লরা আঘাত হানার পর ধ্বংসস্তূপে পরিণত যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা ও টেক্সাস উপকূল।

রোববারের ড্রোনে তোলা ছবিতে দেখা যায় সর্বত্রই লরা’র ছোবলের ক্ষতচিহ্ন। চুরমার করে দিয়ে গেছে লুইজিয়ানা এবং টেক্সাসের উপকূলীয় অঞ্চল।

দুই অঙ্গরাজ্যে ৮ হাজার ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, জানিয়েছে রেড ক্রস। ধ্বংস্তূপ অপসারণে ন্যাশনাল গার্ডের দেড় হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। বহু বৈদ্যুতিক খুঁটি উপড়ে যাওয়ায়, এখনো বিদ্যুৎহীন রয়েছেন কয়েক লাখ বাসিন্দা।

হারিকেন লরার তান্ডবে ক্ষতিগ্রস্থ দুই অঙ্গরাজ্যের বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শনিবার ট্রাম্প ওই ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন।

লুইজিয়ানার সাংবাদিকদের ট্রাম্প বলেন, এই রাজ্য দ্রুত পুর্নগঠন করতে হবে। এসময় লুইজিয়ানার গর্ভনর জন বেল এডওয়ার্ড ট্রাম্পের সঙ্গে ছিলেন। তবে করোনা মহামারীর কারণে কোন বাসিন্দার সাথে সাক্ষাত করেননি।

news24bd.tv

এদিকে পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে প্রাকৃতিক দুর্যোগে গৃহহীন দু’লাখ ২৬ হাজারের বেশি মানুষ। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজধানী এবং পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলো। মাটির তৈরি বহু ঘরবাড়ি, ৬৪টি শিক্ষা প্রতিষ্ঠান এবং ২৪টি মসজিদ বানের পানিতে ভেসে গেছে। বিপুল পরিমাণ ফসলি জমিও ডুবে গেছে। এরইমধ্য, প্রধানমন্ত্রী বিপর্যস্ত এলাকাগুলো পরিদর্শন করে সহায়তার আশ্বাস দিয়েছেন।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর