কোরআনে পা দিয়ে আঘাত ও আগুন দেওয়ার ঘটনায় ওআইসির বিবৃতি

কোরআনে পা দিয়ে আঘাত ও আগুন দেওয়ার ঘটনায় ওআইসির বিবৃতি

অনলাইন ডেস্ক

ইসলামি সহযোগিতা সংস্থা ওআইসি সুইডেনের দক্ষিণাঞ্চলীয় মালমো শহরে উগ্রপন্থি ইসলাম বিদ্বেষীদের মাধ্যমে‌ মহাগ্রন্থ আল-কুরআন পোড়ানোর কড়া নিন্দা জানিয়েছে। মুসলিমদের ক্ষুব্ধ করতে ইচ্ছাকৃতভাবে এ উসকানিমূলক অপরাধ সংঘটিত করা হয়েছে বলে ওআইসি এক বিবৃতিতে জানিয়েছে।

গতকাল (রোববার) ওইআইসির জেনারেল সেক্রেটারিয়েট বা মহাসচিবের দফতর এক বিবৃতিতে বলেছে, এই ধরনের ন্যক্কারজনক অপরাধ বিশ্বব্যাপী উগ্রবাদ এবং ধর্ম ও বিশ্বাসের ওপর ভিত্তি করে সৃষ্ট ঘৃণার বিরুদ্ধে লড়াইয়ের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। মুসলমানদের ক্ষেপিয়ে তুলতে ইচ্ছাকৃতভাবে কুরআনের প্রতি এই ধরনের অবমাননা করা হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

  

শুক্রবার মালমো শহরের কেন্দ্রস্থলে উগ্র ডানপন্থি ইসলাম বিদ্বেষীরা পবিত্র কুরআনে আগুন ধরিয়ে দেয়ার পর সেখানকার অভিবাসী অধিবাসীরা এর প্রতিবাদে রাস্তায় নেমে আসেন। তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সুইডেনের পুলিশ বলছে, প্রায় ৩০০ মানুষ প্রতিবাদ বিক্ষোভে অংশ নিয়েছিল। এদিকে শুক্রবার সুইডেনের উগ্র ডানপন্থিরা মালমো শহরের দু’টি স্থানে আলাদাভাবে পবিত্র কুরআনের অবমাননা করে।

একটি ঘটনায় এই মহাগ্রন্থে আগুন ধরিয়ে দেওয়া হয় এবং দ্বিতীয় ঘটনায় তিন ব্যক্তি কুরআনের একটি কপিতে পা দিয়ে আঘাত করে।  

এছাড়া, পবিত্র কুরানে আগুন দেয়ার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে সুইডেনের কর্তৃপক্ষ ব্যবস্থা নেয়ায় ওআইসি একে স্বাগত জানিয়েছে। একইসঙ্গে এ বিষয়ে সুইডেনের মুসলমানদের সর্বোচ্চ ধৈর্য ধরতে এবং নিজেদেরকে সহিংসতায় না জড়াতে ওআইসির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।  

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর