আন্তর্জাতিক চাপে তিনি ভারতের হয়ে আমাদের পক্ষ নিতেন

আন্তর্জাতিক চাপে তিনি ভারতের হয়ে আমাদের পক্ষ নিতেন

আমির হোসনে আমু

ভারতরত্ন প্রণব মুখার্জীর তিরোধান আমাকে অত্যন্ত মর্মাহত করেছে। এমন একটি শোকাবহ অবস্থা মেনে নিতে কষ্ট হয়। এমনিতেই এটা আমাদের শোকের মাস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এই মাসে আমরা হারিয়েছিলাম সপরিবারে।

এই শোকের মাসে আরেক অকৃত্রিম বন্ধু, অকৃত্রিম সুহৃদ প্রণব মুখার্জিকে আমরা হারালাম। তিনি মুক্তিযুদ্ধ চলাকালীন সময় থেকে শুরু করে, বঙ্গবন্ধু তিরোধানের পরও সবরকম উত্থানপতনে ছায়ার মতো আমাদের পাশে ছিলেন। আমাদেরকে সহযোগিতা করেছেন, সমর্থন দিয়েছেন।

দলগতভাবে শুধু নয়, বাংলাদেশের মঙ্গলকামী ছিলেন তিনি।

তিনি বাংলাদেশের একজন শুভাকাঙ্ক্ষী ছিলেন। আমাদের প্রতি তাঁর সমর্থন বেশি ছিলো, কারণ আমরা একই নীতিতে বিশ্বাস করি। গণতন্ত্রের ধারা, অসাম্প্রদায়িকতার ধারা, জাতীয়তাবাদের ধারা , সমাজতান্ত্রিক অর্থনীতির ধারা, এসবই ভারতের কংগ্রেস এক সময় গ্রহন করেছিলো। সেই দিক থেকে আমাদের একটা আদর্শিক মিল আছে।

তিনি আমাদের দেশের জন্য অনেক কিছু করেছেন । আন্তর্জাতিকভাবে তিনি বাংলাদেশের পক্ষে অনেক কাজ করেছেন। যেকোনো সময় যেকোনো ক্রাইসিসে আন্তর্জাতিক চাপ আসলে তিনি ভারতের হয়ে আমাদের পক্ষ নিতেন। আমি মনে করি অনেক সময় অনেক ধরনের ক্রাইসিস তার সহযোগিতায় আমরা উতরাতে পেরেছি। বিশ্বব্যাপি করোনা মহামারী, দেশে বন্যা এমন দু:সময়ে তাঁর মতো বন্ধু হারিয়ে আমরা অত্যন্ত ক্ষতিগ্রস্ত হলাম। আমি তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি। তিনি স্বর্গবাসী হোন এটাই প্রার্থনা করি।

লেখক: উপদেষ্টামন্ডলির সদস্য, আওয়ামী লীগ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর