তিন মাস পর আগের ভাড়ায় ফিরলো গণপরিবহণ

তিন মাস পর আগের ভাড়ায় ফিরলো গণপরিবহণ

প্লাবন রহমান

তিন মাস পর আগের ভাড়ায় ফিরলো গণপরিবহণ। পরিবহণ মালিকরা বলছেন-সবাই সচেতন হলে-স্বাস্থ্যবিধি মেনে যাত্রী পরিবহন সম্ভব। আর যাত্রীদের অভিযোগ-প্রত্যেক সিটে যাত্রী বসলে কিভাবে থাকবে স্বাস্থ্যবিধি।  

তবে-করোনা মোকাবেলায় গঠিত জাতীয় টেকনিক্যাল কমিটির সভাপতির আশঙ্কা-সব সিটে যাত্রী পরিবহনের মধ্য দিয়ে বাড়বে করোনার সংক্রমণ ঝুঁকি।

 

news24bd.tv

করোনাকে এখনকার নিত্যদিনে গুরুত্ব দিতে না চাইলেও বাস্তবতা হচ্ছে গত ২ সপ্তাহে দেশে এ ভাইরাসে মারা গেছেন জন। আর এমন ঝুকির মধ্যে এভাবেই চলে আসছে সারাদেশের গণপরিবহণ। অর্ধেক যাত্রী পরিবহনের পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলার নিয়ম থাকলেও-চলেছেন যে যার ইচ্ছা অনুযায়ী। কিন্তু ভাড়াটা আদায় হয়েছে ঠিকই ৬০ শতাংশ,এমনকি তার চেয়েও বেশি।

এমন অবস্থায়–আগের ভাড়ায় ফিরছে গণপরিবহণ। এবার নিয়ম করেই-প্রত্যেক সিটে বসবেন যাত্রীরা। কিন্তু প্রশ্ন হচ্ছে-অর্ধেক যাত্রী পরিবহণেই যেখানে মানানো যায়নি স্বাস্থ্যবিধি,সেখানে-প্রত্যেক সিটে যাত্রী বসলে-কতটা মানানো যাবে স্বাস্থ্যবিধি ?

news24bd.tv

সারাদেশে গণপরিবহণ নেতাদের জোর দাবি- যাত্রীরা সচেতন হলেই নাকি-শতভাগ স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন পরিচালনা সম্ভব।

তবে-প্রত্যেক সিটে যাত্রী পরিবহণ হলে কোনভাবেই স্বাস্থ্যবিধি মেনে চলার সুযোগ থাকবে না বলে মনে করেন করোনা মোকাবেলায় গঠিত জাতীয় টেকনিক্যাল কমিটি। বরং-এমন সিদ্ধান্ত বাস্তবায়নে বাড়তে পারে সংক্রমণ।

সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার (১ সেপ্টেম্বর) থেকে প্রত্যেক সিটে যাত্রী নিয়ে আগের ভাড়ায় চলবে গণপরিবহণ। সেক্ষেত্রে-স্বাস্থ্যবিধি মানাতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোকে নজরদারি বাড়ানোর তাগিদ যাত্রী-মালিক-বিশেষজ্ঞ সবার।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম