অনলাইন ব্যাংকিং বা ফেসবুকে সক্রিয় প্রতারক চক্র

অনলাইন ব্যাংকিং বা ফেসবুকে সক্রিয় প্রতারক চক্র

ফখরুল ইসলাম

সময়ের সঙ্গে বাড়ছে প্রতারণা। দেশে গত সাড়ে ৪ বছরে ৫ হাজার ৬৮৫টি প্রতারণার মামলা নিষ্পত্তি করেছে সিআইডি। বিচারের আওতায় আনা হয়েছে ১৫ হাজারের বেশি অপরাধীকে। বিচারাধীন আছে আরো কয়েক হাজার মামলা।

এর বাইরে সারাদেশে আইনশৃঙ্খলাবাহিনীর অন্যান্য বিভাগও নিষ্পত্তি করছে বছরে আরো কয়েক হাজার মামলা। অপরাধ বিজ্ঞানীরা বলছেন প্রতারণা কমাতে আইনী পদক্ষেপের পাশাপাশি, বাড়াতে হবে সামাজিক সচেতনতাও।

news24bd.tv

কখনো ফেসবুক, কখনো অনলাইন ব্যাংকিং, কিংবা ভিন্ন মাধ্যম। এমন ছদ্মবেশ প্রতারণায় দেশজুড়ে সক্রিয় প্রতারক চক্র।

এরাই মানুষকে বোকা বানিয়ে হাতিয়ে নিচ্ছে লাখ থেকে কোটি টাকা।

সময় আর প্রযুক্তির সঙ্গে পাল্লা দিয়ে এসব চক্র বদলায় তাদের কৌশল। লোভের বশবর্তী হয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন অনেকে।

news24bd.tv

আইনশৃঙ্খলারক্ষা বাহিনীর হাতে প্রতিদিনই জমা হয় এমন অসংখ্য অভিযোগ। তারমধ্যে ফেসবুকে আমেরিকান সেনাবাহিনীর নারী কর্মকর্তা সেজে এসএমএস চালাচালিতে ফাঁদে ফেলে টাকা হাতিয়ে নেয়ার ঘটনা ঘটছে প্রায়শই। বাংলাদেশী এক নারী, উগান্ডা, কেনিয়া ও নাইজেরিয়ানসহ এমন একটি চক্রের ৪১ সদস্যকে গত সপ্তাহে হাতেনাতে ধরে সিআইডি।

প্রতিবছর গড়ে ১৫শ থেকে ২ হাজার প্রতারণার অভিযোগ নিষ্পত্তি করতে হয় সিআইডিকে। গত সাড়ে ৪ বছরে প্রতিষ্টানটির নিষ্পত্তিকৃত প্রতারণা মামলার সংখ্যাই ৫হাজার ৬৮৫টি। অপরাধী প্রায় ১৬ হাজার।

ব্যাংক, ইন্সুরেন্স, জমিজমা ও চাকরি দেয়াসহ নানা খাতে প্রতিবছর অসংখ্য অভিযোগ আসে প্রতারণার। সিআইডি বলছে মোট অভিযোগের ৪০ ভাগই প্রতারণা সংক্রান্ত।

অপরাধ বিজ্ঞানী জিয়া রহমান বলছেন, প্রতারকদের কঠোরভাবে বিচারের আওতায় আনলে কমে আসবে প্রতারণা। সমাজে প্রতারণা থেকে বাঁচতে সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি প্রযুক্তিগত উন্নয়ন বাড়ানোর আহ্বান জানান তিনি।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর