যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে হত্যা: ২৭ পৃষ্টার তদন্ত প্রতিবেদন জমা

যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে হত্যা: ২৭ পৃষ্টার তদন্ত প্রতিবেদন জমা

রিপন হোসেন, যশোর

তুচ্ছ ঘটনায় যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের তিন কিশোরকে পিটিয়ে হত্যা ও ১৫ জন আহতের ঘটনায় সমাজকল্যাণ মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। মঙ্গলবার রাতে ই-মেইলে ২৭ পৃষ্টার তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয় বলে বিষয়টি নিশ্চিত করেছেন তদন্ত কমিটির প্রধান যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবুল লাইছ।

তদন্তের বিষয়ে বিস্তারতি বলতে রাজি হননি তিনি।

তবে তিনি জানিয়েছেন, প্রতিবেদনে ৮টি পর্যবেক্ষণ ও ১০টি সুপারিশ করা হয়েছে।

এছাড়াও কর্মকর্তাদের দায় দায়িত্ব নিরূপণ করা হয়েছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবুল লাইছ জানান, ঘটনার কারণ ও ঘটনা পরবর্তী গৃহীত পদক্ষেপ যথাযথ ছিল কিনা সে বিষয়ে বিস্তারিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ঘটনার পরের দিন গত ১৪ আগস্ট যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবুল লাইছকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে সমাজকল্যাণ মন্ত্রণালয়। বাকী দুই সদস্য হলেন- পুলিশ সুপারের একজন প্রতিনিধি ও সমাজসেবা অধিদপ্তর যশোরের উপ-পরিচালক।

কমিটিকে পাঁচ কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়।

গত ১৯ আগস্ট তদন্ত কমিটি আরও সাত দিন সময় চেয়ে আবেদন করেছিল।

অপরদিকে সমাজসেবা অধিদপ্তর গঠিত দুই সদস্যের তদন্ত কমিটি ইতোমধ্যে প্রতিবেদন জমা দিয়েছে। সেখানে কর্মকর্তাদের দায়িত্ব অবহেলা ও গাফিলতির প্রমাণ পেয়েছে।

গত ১৩ আগস্ট যশোর শিশু উন্নয় কেন্দ্রে কিশোর ‘বন্দীদের’ অমানুষিক মারপিট করা হলে তিন কিশোর নিহত ও অন্তত ১৫ জন আহত হয়। এ ঘটনায় ১৪ আগস্ট রাতে নিহত কিশোর পারভেজ হাসান রাব্বির বাবা রোকা মিয়া যশোর কোতয়ালী থানায় হত্যা মামলা করেন। এ মামলায় কেন্দ্রের সহকারী পরিচালকসহ পাঁচ কর্মকর্তা-কর্মচারী ও আট বন্দী কিশোরকে গ্রেপ্তার করা হয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর