সড়ক-মহাসড়কে অবৈধ দখলের মহোৎসব

শাহ আলী জয়

উচ্ছেদ অভিযান চলে, দখলমুক্ত হয় ফুটপাথ ও সড়ক। কিন্তু কিছুদিন পর আবারো হয় দখল। দখল আর উচ্ছেদের খেলায় ভোগান্তি বাড়ে পথচারীদের। তবে কর্তৃপক্ষের দাবি, অবৈধ দখলদারদের উচ্ছেদে আবারো শুরু করা হবে অভিযান।

সড়ক প্রশস্ত করার পাশাপাশি রঙিন টাইলস বসানো হয়েছে ফুটপাথে। এসব ফুটপাথ দিয়ে চলার কথা পথচারীদের। কিন্তু পুরো ফুটপাথ দখল করে বসেছে পণ্যের পসরা। এজন্য মানুষ এবং যানবাহন চলাচল মূল সড়ক দিয়ে।

  

শুধু ফুটপাথ দখল নয়, রাজশাহী, সিলেট ও ফরিদপুরে মূল সড়ক দখল করেও চলছে ব্যবসা। মাঝে মাঝে কর্তৃপক্ষের উচ্ছেদ অভিযান চললেও কিছুদিন পরেই এই চেহারায় ফেরে সড়ক।

মহাসড়কের পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদে মাঝে মাঝে চলে প্রশাসনের অভিযান। কিছুদিন ফাঁকা থাকলেও এখন আবার দখল হয়েছে মহাসড়ক। রীতিমতো স্থায়ী বাজার বসেছে টাঙ্গাইল-ঢাকা মহাসড়কের অর্ধেকজুড়ে।

তবে বিভিন্ন এলাকায় উচ্ছেদ অভিযান শুরু হয়েছে জানিয়ে কর্তৃপক্ষের দাবি, ফুটপাথ আর সড়ক থেকে দখলদারদের উচ্ছেদে তারা শিগগিরই অভিযানে নামছেন।

রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, ফুটপাত দখল হয়ে যাওয়ায় নাগরিকদের চলাচলে অনেক অসুবিধা হয়। তাই উচছেদ অভিযান চলে।

ফুটপাথ আর সড়কের বড় অংশ দখলদারদের কব্জায় থাকায় দুর্ঘটনাও বাড়ছে বলে মনে করেন বিশ্লেষকরা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর