খালেদা জিয়াকে আসামি করে মামলার আবেদন
২১ আগস্ট হামলা পরিকল্পনা ও নির্দেশনার অভিযোগ

খালেদা জিয়াকে আসামি করে মামলার আবেদন

নথি পর্যালোচনার পর আদেশ দেবেন আদালত
নিজস্ব প্রতিবেদক

২০০৪ সালের ২১ শে আগস্ট আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জনসভায় গ্রেনেড হামলার ঘটনায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে একমাত্র আসামি করে মামলার আবেদন করা হয়েছে। ওই হামলার পরিকল্পনাকারী ও হুকুমদাতা হিসেবে তাঁর বিরুদ্ধে এই মামলার আবেদন করা হয়।

ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দেবব্রত বিশ্বাসের আদালতে এ বিষয়ে প্রাথমিক শুনানি হয়। বিচারক বাদীর জবানবন্দি গ্রহণ করার নির্দেশ দিয়েছেন এবং নথি পর্যালোচনার পর আদেশ দেবেন বলে জানিয়েছেন।

এর আগে বৃহস্পতিবার সকালে তিনি এই মামলা দায়ের করেন। এতে দণ্ডবিধির ৩০২, ৩৪ ও ১০৯ ধারায় অভিযোগ আনা হয়েছে।

মামলার আবেদনে বলা হয়েছে, ২০০৪ সালের ২১ শে আগস্ট বাংলাদেশ আওয়ামী লীগের জনসভায় তৎকালীন বিরোধীদলীয় নেত্রী আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনাকারী ও হুকুমদাতা এবং বাদীর দৃষ্টিতে ঘটনার প্রধান আসামি হচ্ছেন বেগম খালেদা জিয়া। মেজর জিয়াউর রহমান যেভাবে আড়ালে থেকে বঙ্গবন্ধুকে হত্যা করে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে ক্ষমতা চিরস্থায়ী করতে চেয়েছিলেন, এরপরও তিনি বঙ্গবন্ধু হত্যার আসামি হননি।

অভিযোগ করা হয়, বেগম খালেদা জিয়াও তার স্বামীকে অনুসরণ করে আড়ালে থেকে জঙ্গিবাদী মুফতি হান্নানের দলবল দিয়ে শেখ হাসিনাসহ বঙ্গবন্ধু পরিবারের যারা জীবিত আছেন এবং দলের শীর্ষ নেতাদের খুন করে ক্ষমতা চিরস্থায়ী করতে চেয়েছিলেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর