কৃষাঙ্গ ড্যানিয়েলকে শ্বাসরোধে হত্যা; সাত মার্কিন পুলিশ বরখাস্ত

কৃষাঙ্গ ড্যানিয়েলকে শ্বাসরোধে হত্যা; সাত মার্কিন পুলিশ বরখাস্ত

অনলাইন ডেস্ক

নিউ ইয়র্কের রোচেস্টারে গেল মার্চে নিরস্ত্র কৃষাঙ্গ ড্যানিয়েল প্রুডকে শ্বাসরোধে হত্যার ঘটনায় সাত মার্কিন পুলিশকে বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন রোচেস্টারের মেয়র লাভলি ওয়ারেন।  

আরও পড়ুন:


কথার বাকযুদ্ধে উত্তপ্ত হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রে রাজনীতি


এদিকে, মার্কিন উইসকনসিন সফরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কৃষাঙ্গ জ্যাকব ব্লেকের পরিবারের সাথে দেখা না করলেও, ব্যাতিক্রম পদক্ষেপ নিয়েছেন ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। পুলিশি নিপীড়ণের শিকার ব্লেকের সঙ্গে ফোনে কথা বলেছেন তিনি।

 

আরও পড়ুন: 


এবার হ্যাকের শিকার মোদির টুইটার একাউন্ট


যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী বিক্ষোভের বর্তমান থমথমে পরিস্থিতির মধ্যেই বুধবার নতুন করে প্রকাশিত হয় মার্কিন পুলিশের হাতে ড্যানিয়েল প্রুড নামের কৃষাঙ্গ নিপীড়ণের ৬ মাস পুরোনো এক ভিডিও ফুটেজ। আর সেই চিত্র যেন আরও ঘি ঢেলে দিলো চলমান উত্তেজনার আগুনে। অবিলম্বেই ঘটনাটির সাথে জড়িতদের সাজার দাবি জানান সমাজকর্মীরা। আর এসব ঘটনায় ব্যাপক চাঞ্চল্যের পর অবশেষে পদক্ষেপ নিলো যুক্তরাষ্ট্রের রোচেস্টারের নগর কতৃপক্ষ।

আরও পড়ুন: 


আরেক কৃষ্ণাঙ্গ ব্যাক্তিকে হত্যার ভিডিও প্রকাশ


বৃহস্পতিবার ওই হত্যাকাণ্ডের সাথে জড়িত ৭ পুলিশকে বরখাস্তের ঘোষণা দেন রোচেস্টারের মেয়র লাভলি ওয়ারেন। সুসংহত বর্ণবাদই এই প্রাণহানির কারণ বলে মন্তব্য করেন তিনি। ড্যানিয়েলের ভাই জয়ে প্রুড জানান, পুলিশ ঠান্ডা মাথাতেই তার ভাইকে হত্যা করেছে বলে তার বিশ্বাস। অন্যদিকে, এক ভিডিও বার্তায় নিজের ও নিজের পরিবারের জন্য প্রার্থনার আহ্বান জানান ড্যানিয়েলের টাশীরা প্রুড।

আরও পড়ুন:


উইঘুরদের মসজিদ শৌচাগার বানিয়েছে চীন, গণহত্যা চলছে


গেল মঙ্গলবার উইসকনসিন সফরে যান মার্কিন রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে সেখানে পুলিশি নির্যাতনের শিকার জ্যাকব ব্লেকের পরিবারকে সমবেদনা জানানোর কোনো উদ্দেশ্যই  ছিলোনা তার। বরং পুলিশদের স্বপক্ষকেই সাফাই গান তিনি। তবে সম্পূর্ণ উল্টো পথ অবলম্বন করলেন ডেমোক্রেট পদপ্রার্থী জো বাইডেন। বৃহস্পতিবার উইসকনসিন সফরে গিয়ে ফোনে কথা বলেছেন স্বয়ং ব্লেকের সাথেই।   শুনেছেন কেনোশাবাসীর দাবি।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল