ঠাকুরগাঁওয়ে চেক জালিয়াতির মামলায় ব্যাংক কর্মকর্তা গ্রেপ্তার

ঠাকুরগাঁওয়ে চেক জালিয়াতির মামলায় ব্যাংক কর্মকর্তা গ্রেপ্তার

আব্দুল লতিফ লিটু, ঠাকুরগাঁও

চেক জালিয়াতির মাধ্যমে ৩৩ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার মামলায় ঢাকার শান্তিনগর শাখা আইএফআইসি ব্যাংকের কর্মকর্তা রফিকুল হাসানকে গ্রেপ্তার করেছে রুহিয়া থানা পুলিশ। গ্রেপ্তারকৃত ওই কর্মকর্তাকে বৃহস্পতিবার আদালতে সোপর্দ করা হলে তাকে কারাগারে পাঠানো হয়।

গ্রেপ্তারকৃত রফিকুল হাসান (৩৭) চুয়াডাঙ্গা জেলান নীলমনিগঞ্জের মৃত হুমায়ুন কবিরের ছেলে।

পুলিশ জানায়, গত বছরের নভেম্বর মাসে ঢাকা শান্তিনগর শাখা আইএফআইসি ব্যাংকের তাহমিনা জাফর নামের একজন গ্রাহক অনলাইনে চেক ইস্যু করে এবং তার স্বাক্ষর জাল করে ঠাকুরগাঁও সদর উপজেলার কুজিশহর গ্রামের হাবিবুর রহমানের স্ত্রী ইতি আকতারকে দেয় একটি চক্র।

ইতি আকতার ওই চেক জেলার রুহিয়া শাখা জনতা ব্যাংকে তার নিজের হিসাব নাম্বারে জমা করে।

এভাবে ৩টি চেকের মাধ্যমে তাহমিনা জাফরের ৩২ লক্ষ ৭৭ হাজার টাকা হাতিয়ে নেওয়া হয়। জনতা ব্যাংক রুহিয়া শাখার ব্যবস্থাপক মোটা অংকের টাকা উত্তোলনে আপত্তি জানালে গ্রেপ্তারকৃত কর্মকর্তা রফিকুল হাসান মোবাইল ফোনে টাকা দিতে ব্যবস্থাপককে চাপ দেয়।

শুধু তাই নয়, মূল গ্রাহকের আইডি চাইলে ওই কর্মকর্তা তাহমিনা জাফরের আইডি কার্ড স্ক্যান করে রুহিয়া শাখা জনতা ব্যাংকে পাঠায়।

পরবর্তীতে পরিশোধকৃত ৩টি চেকের বিরুদ্ধে অভিযোগ উঠে জালিয়াতির।

এ ঘটনায় জনতা ব্যাংক রুহিয়া শাখার ব্যবস্থাপক সুবাস চন্দ্র রায় বাদী হয়ে গ্রাহক ইতি আকতারসহ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামী করে চলতি বছরের ৯ ফেরুয়ারী রুহিয়া থানায় প্রতারণা ও চেক জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাতের অভিযোগ এনে একটি মামলা দায়ের করে।

মামলার তদন্তকারী কর্মকর্তা উপ-পরিদর্শক আবু বক্কর সিদ্দিক জানান, আইএফআইসি ব্যাংকের চেক জালিয়াতির ঘটনায় ব্যাংক কর্মকর্তা রফিকুল হাসান প্রত্যক্ষভাবে জড়িত আছে। কারণ কোন গ্রাহকের একাউন্টে কি পরিমাণ টাকা আছে তা ব্যাংকের লোকজনই ভাল জানে।  

রুহিয়া থানার ওসি চিত্তরঞ্জন রায় জানান, গ্রেফতারকৃত ব্যাংক কর্মকর্তা রফিকুল হাসানকে রিমান্ডে নেওয়ার আবেদন করা হয়েছে। তাকে রিমান্ডে জিজ্ঞাসাবাদ করা হলে আরো কারা জড়িত আছে তা বের হয়ে আসবে।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর