শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ০১ ঘণ্টা ৫১ মিনিট আগে

পরিবহন ধর্মঘটে অচল চট্টগ্রাম বন্দর

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পরিবহন ধর্মঘটে অচল চট্টগ্রাম বন্দর

চাঁদাবাজির অভিযোগ তুলে চট্টগ্রাম বন্দরের অফডকে (কনটেইনার টার্মিনাল) বেসরকারি মালিকানাধীন ১৮টি কন্টেইনার ডিপো বন্ধ রেখেছে ট্রাক, কাভার্ডভ্যান ও প্রাইম মুভার মালিক-শ্রমিকরা। এতে কার্যত অচল হয়ে পড়েছে চট্টগ্রাম বন্দর।

আজ সকাল থেকে মালামাল পরিবহন বন্ধ করে তারা বিক্ষোভ সমাবেশ করছেন।পরিবহন মালিক-শ্রমিকদের দাবি, অফডক মালিকরা অন্যায়ভাবে তাদের কাছ থেকে টাকা আদায় করছে। কোনো ধরনের আলোচনা ছাড়া টাকা আদায় করায় সোমবার সকাল থেকে অফডকে গাড়ি প্রবেশ বন্ধ করে দেয়া হয়েছে।

আন্তঃজেলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক, কাভার্ডভ্যান মালিক সমিতি, চট্টগ্রাম প্রাইম মুভার ও ফ্ল্যাটবেড ওনার্স অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম বন্দর ট্রাক কাভার্ডভ্যান মালিক ও কন্টেকটার অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম জেলা ট্রাক কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নসহ অন্তত ১৫টি শ্রমিক সংগঠন এ আন্দোলনে যোগ দিয়েছে।

আন্তঃজেলা মালামাল পরিবহন সংস্থার সাংগঠনিক সম্পাদক সুফিউর রহমান টিপু বলেন, ‘গত ১ মার্চ থেকে বেসরকারি কন্টেইনার ডিপোগুলোতে লোড-আনলোডের জন্য ট্রাক, কাভার্ড ভ্যান, প্রাইম মুভার প্রবেশের সময় গেইট পাস ও পার্কিং বাবদ ১৫০ টাকা করে আদায় করা হচ্ছে। এ চাঁদাবাজি বন্ধের দাবিতে আমরা সকাল থেকে ডিপোতে মালামাল আনা নেয়া বন্ধ রেখেছি।’

তবে অফডক মালিকরা বলছেন, পার্কিং ও গেইট ফি ৫০ করে ১০০ টাকা আদায় করা হচ্ছে। এর বাইরে অন্য কোনো টাকা আদায় করা হয় না। এছাড়া পার্কিং ফি সব অফডকে নেয়া হয় না। যাদের পার্কিং আছে তারাই নিচ্ছেন।

বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপোটস’র (বিকডা) সাধারণ সম্পাদক রুহুল আমীন শিকদার বলেন, ‘অফডক বন্ডেড এরিয়া। এখানে গাড়ি প্রবেশ করলে পাস দিতে হয়, রেজিস্টার মেইনটেইন করতে হয়। তাদের আমরা বিভিন্ন সুযোগ দিচ্ছি তাই ৫০ টাকা করে আদায় করা হয়। এছাড়া যাদের পার্কিং আছে তারা ৫০ টাকা নিচ্ছেন। যাদের নেই তারা কেবল গেইট ফি নিচ্ছেন।’

এর আগে শনিবার কোন ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই প্রাইম মুভার ট্রেইলর শ্রমিকরা প্রায় ৫ ঘণ্টা কাজ বন্ধ রাখে।

মন্তব্য