হজযাত্রীদের বিমান ভাড়া কমানোর দাবি

হজযাত্রীদের বিমান ভাড়া কমানোর দাবি

নিজস্ব প্রতিবেদক

হজযাত্রীদের বিমান ভাড়া কমানোর দাবি জানিয়েছে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। আজ সকালে নয়াপল্টনের নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ দাবি জানায় সংগঠনটির নেতারা।  বিমান ভাড়া কমাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা।

হাব মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, ‘জেট ফুয়েলের মূল্য বৃদ্ধি বা ভ্যাট প্রয়োগের অজুহাতে যদি হজযাত্রীদের বিমান ভাড়া বৃদ্ধি করা হয়, তাহলে সাধারণ যাত্রী ও ওমরাহ যাত্রীদের ক্ষেত্রে বিমান ভাড়া বৃদ্ধি করা হয়নি কেন- এটাই আমাদের প্রশ্ন।

এতে প্রতীয়মান হয়, হজযাত্রীদের বিমান ভাড়া বৃদ্ধি সম্পূর্ণ অযৌক্তিক। বিমান কর্তৃপক্ষ মাননীয় প্রধানমন্ত্রীকে এ বিষয়ে সঠিক তথ্য সরবরাহ করেনি, এটা আমাদের বিশ্বাস। হজযাত্রীদের বর্ধিত বিমান ভাড়ার বিষয়টি প্রধানমন্ত্রী পুনর্বিবেচনা করবেন বলে আমরা এখনও দৃঢ় আশাবাদী। ’ 

হাব মহাসচিব আরও বলেন, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ অন্যান্য এয়ারলাইন্সে ঢাকা-জেদ্দা-ঢাকা আসা-যাওয়ার বর্তমান ভাড়া সাধারণ যাত্রীদের ক্ষেত্রে ৩৬ হাজার থেকে ৪০ হাজার  টাকা।

ওমরাহ যাত্রীদের আসা যাওয়ার ভাড়া ৪৯ হাজার থেকে ৫২ হাজার টাকা। হজযাত্রীদের ক্ষেত্রে যেহেতু বিমানকে এক পথে খালি আসতে হয় সেহেতু হজযাত্রীদেব বিমান ভাড়া সর্বোচ্চ দ্বিগুণ অর্থাৎ ৮০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত হতে পারে। তাছাড়া প্রায় সারা বছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সাধারণত ৬০ থেকে ৬৫ শতাংশ যাত্রী নিয়ে ফ্লাইট পরিচালনা করে থাকে। অথচ হজের সময় প্রায় ১০০ ভাগ যাত্রী নিয়ে ফ্লাইট পরিচালিত হয়। ’

জানানো হয়েছে, এবার বেসরকারি ব্যবস্থাপনায় প্রতি হজযাত্রীর জন্য সর্বনিম্ন খরচ ৩ লাখ ৩২ হাজার ৮৬৮ টাকা। এবছর বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২০ হাজার হজযাত্রী হজে যাবেন। আর সরকারি পর্যায়ে মোট ৭ হাজার ১৯৮ জন হজযাত্রীসহ এ বছর মোট ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন ব্যক্তি হজে যেতে পারবেন।  

এর আগে ১ মার্চ থেকে সরকারিভাবে হজে যেতে ইচ্ছুক হজযাত্রীদের নিবন্ধন শুরু হয়েছে। আগামী ১১ মার্চ পর্যন্ত এই নিবন্ধন কার্যক্রম চলবে বলে জানিয়েছিলেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। তিনি আরও জানান, আগামী ১৪ জুলাই বাংলাদেশ থেকে প্রথম হজ ফ্লাইট সৌদি আরবের পথে রওনা দেবে।  বেসরকারিভাবে হজে যেতে ইচ্ছুক হজযাত্রীদের জন্য আগামীকাল থেকে নিবন্ধন শুরু হচ্ছে।

সম্পর্কিত খবর