চীন-ভারত যুদ্ধের আশঙ্কা, সীমান্তে দুদেশই বাড়াচ্ছে সেনা

চন্দ্রানী চন্দ্রা

বিতর্কিত লাদাখ সীমান্ত নিয়ে উত্তেজনা আরও বাড়ছে। চীনা বাহিনীর ওপর নজরদারি চালানোর জন্য সীমান্তে বাড়ানো হচ্ছে ভারতীয় সেনা সদস্যদের সংখ্যা। এমতাবস্থায় দিল্লি ও বেইজিংর মধ্যে যুদ্ধের আশঙ্কা ক্রমশ বাড়ছে বলে শঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

রোববার দিল্লি ও বেইজিংর সামরিক কমান্ডাররা দ্বিতীয় দফায় আলোচনার জন্য বসলেও তেমন সমাধান মিলেনি।

এরপরও সীমান্ত মলডোয় ক্যাম্পের সংখ্যা বাড়াচ্ছে চীনা সেনাবাহিনী।

গোয়েন্দা সূত্রে এই খবর পাওয়ার পরই লেহ সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে। রোববার সকাল থেকেই ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধবিমানকে কয়েক ঘণ্টা অন্তর অন্তর লাদাখের আকাশে টহল দিতে দেখা গেছে। এছাড়া বিভিন্ন জায়গা থেকে সেনা সদস্যদের লাদাখে পৌঁছে দেওয়া হচ্ছে বলেও জানিয়েছে ভারতের বিভিন্ন গণমাধ্যম।

বিরোধপূর্ণ সীমান্ত মলডোয় চীনের পিপলস লিবারেশন আর্মির ক্যাম্পের সংখ্যাও বাড়ছে। বেইজিং বাহিনীর ওপর নজরদারির জন্য বাড়ানো হচ্ছে ভারতীয় সেনা সদস্যদের সংখ্যা। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় থাকা প্যাংগং সো এলাকার উত্তর ও দক্ষিণ অংশে প্রচুর সংখ্যক ভারতীয় সেনা মোতায়েন করা হয়েছে। ওই দুই প্রান্তের বিভিন্ন জায়গা থেকে বেইজিং বাহিনীর গতিবিধির ওপর লক্ষ্য রাখছেন তারা। নজরদারি চালানো হচ্ছে আকাশপথেও।

গত জুনে সীমান্ত সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহতের পরই ভারত ও চীনের মধ্যে উত্তেজনা ক্রমশ বাড়ছে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর