মারাত্মক খাদ্য সংকটের ঝুঁকিতে পড়তে পারে চীন

মারাত্মক খাদ্য সংকটের ঝুঁকিতে পড়তে পারে চীন

অনলাইন ডেস্ক

ক্রমবর্ধমান জনসংখা বৃদ্ধি এবং কমতে থাকা আবাদযোগ্য জমির কারণে খুব শীঘ্রই বড় ধরণের খাদ্য সঙ্কটের মুখোমুখি হতে পারে চীন। দেশটিতে জনসংখার অনুপাতে আবাদযোগ্য জমি অনেকাংশই কম হওয়ায় এমনটা আশঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছে দ্য ইকোনমিক টাইমস।

এক প্রতিবেদনে গণমাধ্যমটি জানিয়েছে, শিল্পায়ন ও নগরায়নের ফলে ১৯৪৯ সাল থেকে এ পর্যন্ত আবাদযোগ্য জমির এক পঞ্চমাংশই হারিয়ে ফেলেছে চীন। ভালোভাবে চাষ করার যোগ্য জমির পরিমান বর্তমানে মাত্র ১০ থেকে ১৫ শতাংশ রয়েছে দেশটিতে।

করোনা মহামারীর ফলে অধিকাংশ দেশই খাদ্য পণ্য রপ্তানি কমিয়ে দেয়ায় ব্যাপক সমস্যার মুখোমুখি হয়েছে বেইজিং।

news24bd.tv

এরইমধ্যে চাল রপ্তানি বন্ধ করে দিয়েছে ভিয়েতনাম ও ভারত। ২০২০ সালের জুলাইয়ে পর্যাপ্ত পরিমান খাদ্য পণ্য মজুদ করতে চেয়েছিলো চীনা বাণিজ্য মন্ত্রণালয়। তবে রাশিয়া, ব্রাজিল, কানাডা , কম্বোডিয়া, থাইল্যান্ডের মতো দেশগুলো রপ্তানি কমিয়ে দেয়াতেই দেশটির জন্য সৃষ্টি হয়েছে বড় ধরণের সমস্যার।

আগামী দশ বছরে চীনকে আরও অতিরিক্ত ১০ কোটি টন খাদ্য শস্য আমদানি করতে হবে বলে সরকারি হিসেবে জানানো হয়েছে।

news24bd.tv

এমন পরিস্থিতিতেই সম্প্রতি ব্যাপক বন্যা হয়েছে চীনের দক্ষিণাঞ্চল জুড়ে। যার ফলে বন্যায় বিপুল কৃষি খামার ভেসে গিয়ে হাজারো টন খাদ্য শস্য নষ্ট হয়ে গেছে। ফলে দেশটির ক্ষতি হয়ে গেছে প্রায় ২ হাজার ৮শ কোটি ডলার। এছাড়াও চীনা নাগরিকরা প্রচুর পরিমাণে খাদ্য নষ্ট করে বলেও সাম্প্রতিক এক জরিপে উঠে এসেছে তথ্য। দেশটিতে এক বেলার খাবারে কমপক্ষে ৯৩ গ্রাম খাবার নষ্ট করে একজন। আর প্রতি বছরে মোট নষ্ট হওয়া খাদ্য দিয়েই সর্বমোট ৫ কোটি মানুষকে এক বছর খাওয়ানো সম্ভব।

news24bd.tv

গেল ১১ আগস্ট চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এক বক্তব্যে খাদ্য সঙ্কটের বিষয়টি প্রথম নজরে আসে। নষ্ট হওয়া খাবারের পরিমাণ ভীতিকর ও পীড়াদায়ক বলেই মন্তব্য করেন তিনি। আর প্রেসিডেন্টের এই বক্তব্যের পরেই চীনের উহান শহরের রেস্টুরেন্টগুলোকে খাবার সরবরাহ সীমিত করার আহ্বান জানিয়েছে ক্যাটারিং ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন। কোনো গ্রুপে যত মানুষ খাবারের আদেশ দেবে তার চেয়ে অন্তত এক পদের খাবার কম সরবরাহ করার পরামর্শ দিয়েছে তারা। তবে এরইমধ্যে ওই প্রক্রিয়ার ব্যাপক সমালোচনা শুরু হয়েছে অনলাইনে। এমন পদ্ধতিকে অত্যাধিক কঠোর বলে মনে করছেন অনেকেই।


আরও পড়ুন:

সাংবাদিক জামাল খাসোগি হত্যায় ৮ জনের কারাদণ্ড


এরইমধ্যে খাদ্য পণ্য সরবরাহে ব্যাপক পরিবর্তন এনেছে জিনপিং প্রশাসন। জোরালো পদক্ষেপ নেয়া শুরু হয়েছে খাদ্য পণ্য নষ্টের বিরুদ্ধে। ফলে ভবিষ্যতে হয়তো খাদ্য সঙ্কট মোকাবিলায় জয়ী হবে বিশ্বের সবচেয়ে বড় আমদানিকারক দেশটি।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

সম্পর্কিত খবর