ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন হয়নি সুনামগঞ্জ খাদ্য বিভাগের

ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন হয়নি সুনামগঞ্জ খাদ্য বিভাগের

মো. বুরহান উদ্দিন, সুনামগঞ্জ

ধান-চাল কেনার সময় সীমা শেষ হলেও লক্ষ্যমাত্রা মোতাবেক ধান-চাল সংগ্রহ করতে পারেনি সুনামগঞ্জ খাদ্য বিভাগ। কৃষকরা বলছেন, সংশ্লিষ্ট বিভাগের প্রতি আস্থাহীনতা, ধান কেনার পদ্ধতি ও কর্মকর্তাদের গাফিলতিই এ জন্য দায়ী। তবে, কর্তৃপক্ষের দাবি, দেশের বিভিন্ন স্থানের মিলাররা সুনামগঞ্জ থেকে ধান-চাল কেনায় কাঙ্খিত লক্ষমাত্রা পূরণ হয়নি।

হাওর জেলা সুনামগঞ্জে এবার ধানের বাম্পার ফলন হলেও চলতি বছর ১৬ হাজার ৬৭৮ টন ধান, ৩ হাজার ৮৭০ টন সেদ্ধ চাল এবং ১০ হাজার ২২ টন আতব চাল কিনে খাদ্য বিভাগ।

যা লক্ষমাত্রার চেয়ে প্রায় অর্ধেক। এছাড়াও, সাড়ে তিন লাখ কৃষকের মধ্যে লটারী করে ১২ হাজার কৃষক বাছাই করে সরকারিভাবে এই ধান চাল কেনা হয়।

কৃষক নেতারা বলেছেন, লটারীতে ভাগ্যবন্দি এবং সরকারি ক্রয় কেন্দ্রে কোন কোন কর্মকর্তা-কর্মচারীর দুর্নীতি-অনিয়ম, সর্বোপরি খাদ্য বিভাগের প্রতি আস্থাহীনতার কারণেই সরকারী ধান চাল কেনার লক্ষ্যমাত্রা পূরণ হয়না। লাভবান হন আড়ৎদার আর মিল মালিকেরাই।

 

যদিও মিল মালিকদের দাবি লোকসান দিয়েই তারা সরকারি ক্রয় কেন্দ্রে ধান-চাল দিয়েছেন।


আরও পড়ুন:

মেহেরপুরে ফলন বিপর্যয় পাটের


আর জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা সাইফুল আলম সিদ্দিকী জানান, সুনামগঞ্জ থেকে অন্য জেলার মিলাররা ধান চাল কিনে নিয়ে যাওয়ায় ফলে ধান সংগ্রহের লক্ষ্য মাত্র কম।  

সরকারিভাবে দুর্নীতি মুক্ত ও সঠিক পদ্ধতিতে ধান-চাল কিনলে প্রান্তিক চাষিরাই লাভবান  হবে,  অভিমত  কৃষক ও কৃষক সংগঠনগুলোর।

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ