পাল্টাপাল্টি হুমকিতে ব্যস্ত চীন-ভারত, বাড়ছে উত্তেজনা

নিজস্ব প্রতিবেদক

লাদাখ সিমান্ত নিয়ে নতুন করে বাড়ছে উত্তেজনা। পাল্টাপাল্টি হুমকিতে ব্যস্ত চীন-ভারত। এমন অবস্থায় ভারতীয় সেনারা লাদাখের সীমান্তে দ্বিপাক্ষিক সমঝোতা ভেঙে গুলি ছুড়েছে বলে অভিযোগ করেছে চীন। এই গোলাগুলিকে ওয়ার্নিং শট হিসেবে উল্লেখ করা হয়েছে।

খবর এনআই নিউজের।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চীনা সীমান্ত রক্ষীরা ওই পরিস্থিতি স্থিতিশীল রাখতে পাল্টা ব্যবস্থা নিতে বাধ্য হয়েছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ভারতীয় সেনারা অবৈধভাবে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে প্যাংগং লেকের দক্ষিণ তীর এবং শেনপাও পার্বত্য এলাকায় ঢুকে পড়ে। অভিযানকালে চীনের সীমান্ত রক্ষাকারী বাহিনীর টহল দলের ওপর মারাত্মক হুমকিমূলক গুলি বর্ষণ করে ভারতীয় বাহিনী আর মাঠ পর্যায়ের পরিস্থিতি স্থিতিশীল করতে পাল্টা পদক্ষেপ নিতে বাধ্য হয় চীনা বাহিনী।

তবে চীনের এমন অভিযোগকে উড়িয়ে দিয়ে ভারতীয় সেনাবাহিনী বলছে, চীনা বাহিনী নিজেরাই গুলি ছুড়েছে এবং মিথ্যা দোষারোপে দিয়ে আন্তর্জাতিক এবং দেশের জনগণকে বিভ্রান্ত করছে। প্যাংগংয়ে সোমবার গভীর রাতে কোনও গুলি ছোড়া হয়নি এবং প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে চীনা ভূখণ্ডে ভারতীয় সেনা প্রবেশ করেনি বলে দাবি করেছে দিল্লি।

মঙ্গলবার চীনের এসব অভিযোগ নাকচ করে দিয়ে ভারত উল্টো দাবি করেছে, সোমবার সন্ধ্যায় পূর্বাঞ্চলীয় লাদাখে চীনা সেনারা ফাঁকা গুলি ছুড়েছে। মিথ্যা অভিযোগ তুলে বেইজিং উত্তেজনা বাড়াতে চাইছে বলেও দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী।

এমন পাল্টাপাল্টি অভিযোগে গেল কয়দিন চীন ভারতের উচ্চ পযার্য়ে দফায় দফায় বৈঠকেও মেলেনি সমাধান। গ্যালওয়ান ভ্যালি, হট স্প্রিংস এবং কংগ্রুং নালা সহ একাধিক অঞ্চলে চীনা সেনাবাহিনীর সীমানা লঙ্ঘন নিয়ে দিল্লী ও বেইজিং এর মধ্যে এপ্রিল-মে থেকে বিরোধ চলছে। এরমধ্যেই জুন মাসে গালওয়ান উপত্যকায় চীনা সেনাদের সাথে সহিংস সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পরে পরিস্থিতি আরও খারাপ হয়। যার ফলে দুপক্ষই নজরদারি চালানোর জন্য সীমান্তে বাড়াচ্ছে নিজেদের সেনা সদস্যদের সংখ্যা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর