প্রতি আসনে গড়ে আ.লীগের মনোনয়ন চাচ্ছেন ২৮ জনের বেশি
৫টি আসনে উপ-নির্বাচন

প্রতি আসনে গড়ে আ.লীগের মনোনয়ন চাচ্ছেন ২৮ জনের বেশি

আফরিন আনোয়ার

৫টি সংসদীয় আসনের উপ-নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার অসুস্থ্য প্রতিযোগিতা শুরু হয়েছ-এমনটাই মনে করেন দলের সিনিয়র নেতারা। তারা মনে করেন, দলীয় মনোনয়ন পাওয়া মানেই এমপিত্ব নিশ্চিত নয়। আর আওয়ামী লীগের ভবিষ্যত বিবেচনায় এই দলের পেছনে নেতাকর্মীদের এই ভিড় আদর্শীক নাকি ক্ষমতা, প্রভাব আর প্রতিপত্তির স্বার্থে-তা খুঁজে দেখার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা ।  

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে আওয়ামী লীগের মনোনয়ন কিনেছিলেন ৪০২৩ জন, গড়ে প্রতি আসনে ছিল ১৩ জনের মতো।

কিন্তু আসন্ন উপ-নির্বাচনে ৫টি আসনের বিপরিতে আওয়ামী লীগের হয়ে প্রার্থীতার আশায় মনোনয়নের দৌড়ে সামিল হয়েছে ১৪১ জন নেতাকর্মী । অর্থাৎ প্রতি আসনে গড়ে মনোনয়ন চাচ্ছেন ২৮ জনের বেশি। যা ওই সময়ের চেয়ে দ্বিগুনের বেশি । শুধু ঢাকা-১৮ আসনেই মনোনয়ন চেয়েছেন ৫৬ জন ।

মনোনয়ন লাভের এই দৌড়কে অসুস্থ্য প্রতিযোগীতা বলে মনে করেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ । দলে যাদের অবদান নেই, নেই রাজণৈতিক অভিজ্ঞতা তারা তদবির করেও মনোনয়ন পাবেন না বলে জানান এই নেতা ।

অন্যদিকে নেতাকর্মীর এই প্রবনতাকে দল হিসেবে আওয়ামী লীগের ভবিষ্যতের জন্য মঙ্গলজনক নাও হতে পারে বলে মনে করেন রাজণৈতিক বিশ্লেষকরা।

তবে দলীয় মনোনয়ন পাওয়া মানেই এমপি হওয়া নিশ্চিত এমন অতিআত্মবিশ্বাস থেকে প্রার্থীদের বেরিয়ে আশার আহবান দলের কেন্দ্রীয় নেতার।


আরও পড়ুন: গভীর শোক নিয়ে জুম্মা পার করলো তল্লাবাসী


নিউজ টোয়েন্টিফোর/নাজিম

এই রকম আরও টপিক