সীমিত পরিসরে এবার টুইন টাওয়ার হামলার দিনটি পালিত

সীমিত পরিসরে এবার টুইন টাওয়ার হামলার দিনটি পালিত

সুলতানা রহমান

কোভিড নাইনটিনের কারণে সীমিত পরিসরে এবার টুইন টাওয়ার হামলার দিনটি পালিত হলেও শোক ছিলো সর্বোব্যাপী। অ্যামেরিকানদের দৃষ্টিভঙ্গি বদলানো ওই হামলার ক্ষত ছুয়ে গেছে প্রজন্ম থেকে প্রজন্ম। তাই হামলার স্থানটিতে এবার প্রবেশের অনুমতি না থাকলেও অনেকেই সেখানে সমবেত হন ধ্বংসস্তুপের উপরে ঘুরে দাড়ানো এক মহান জাতির ইতিহাস জানতে।

প্রায় দুই দশক আগের কথা।

দুষ্টলোকেরা প্লেন চুরি করেছিলো। তারপর সেই প্লেইন নিয়ে তারা ধ্বংস করেছিলো টুইন টাওয়ার। অনেক মানুষ অকারণে হারিয়েছিলো প্রাণ। কিন্তু অ্যামেরিকানরা ভয় পাওয়ার মতো জাতি নয়।
তারা ঘুরে দাড়িয়েছে নতুনভাবে, আরো বলিষ্ঠ সাহস নিয়ে। রুপকথার গল্প ঠাকুমার ঝুলির মতোই অ্যামেরিকান ছোট্ট শিশুরা বড় হচ্ছে টুইনটাওয়ার হামলার এমন গল্প শুনে।

আর সেই গল্প শুনে শুনে তাদের দেখতে ইচ্ছে করে ঐতিহাসিক সেই স্থানটি। তাই বাবার হাত ধরে সেপ্টেম্বরের ১১ তারিখ, সকালের ঠিক সেই ক্ষণে হাজির হয়েছেন এই পিতা পুত্রী।

এবার কভিড নাইনটিনের কারণে আয়োজন সীমিত থাকলেও কেউ এসেছেন প্রিয়জনের স্মরণে ফুলের তোরা হাতে। কেউ এসেছেন সেই সময়ের দুঃসহ অবস্থার মধ্যেও কিভাবে প্রাণে বেচে গিয়ে পেয়েছিলেন দ্বীতিয় জীবন সেই স্মৃতির পাতা মেলে দেখতে।

এসেছেন তারাও যারা নিজের জীবন ঝুকিতে ফেলে আক্রান্তদের বাচাতে ঝাপিয়ে পড়েছিলেন।

কোভিড নাইনটিনের কারণে এবারের আয়োজন ছিলো খুবই সীমিত। শুধুমাত্র নিহতের পরিবার পরিজনের জন্য ছিলো সেখানে প্রবশের অনুমতি। ওই হামলায় নিহত প্রায় তিন হাজার মানুষের নাম একে একে উচ্চারণের মধ্য দিয়ে স্মরণ করা হয় তাদের।


আরও পড়ুন: ‘করোনা আক্রান্তদের গুলি করে মারছে উওর কোরিয়া’


নিউজ টোয়েন্টিফোর/নাজিম